ভ্যাকসিনের ঘাটতি, অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ‘মামলার প্রস্তুতি ইইউর’

চুক্তিতে দেওয়া প্রতিশ্রুতির চেয়ে কম কোভিড-১৯ টিকা সরবরাহের পথে থাকা অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইউরোপিয়ান কমিশন আইনি পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন বিষয়টি সম্বন্ধে অবগত একাধিক কর্মকর্তা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 01:43 PM
Updated : 22 April 2021, 01:43 PM

অ্যাস্ট্রাজেনেকা গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের জুনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নকে ৩০ কোটি ডোজ টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। চুক্তি অনুযায়ী এপ্রিল-জুন কোয়ার্টারেই তাদের ১৮ কোটি ডোজ দেওয়ার কথা ছিল।

কিন্তু মার্চে এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, তারা এখন ইইউকে দেওয়া প্রতিশ্রুতির এক তৃতীয়াংশ টিকা সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকা তাদের প্রতিশ্রুতি অনুযায়ী টিকা সরবরাহ না করায় ইউরোপে টিকাদান কর্মসূচি ব্যাহত হচ্ছে বলে ইইউ সদস্য রাষ্ট্রগুলো কয়েক মাস ধরেই অভিযোগ করে আসছিল।

বৃহস্পতিবার পলিটিকোতে প্রথম অ্যাংলো-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ইউরোপিয়ান কমিশনের মামলার প্রস্তুতির খবর আসে।

ওষুধনির্মাতা কোম্পানিটির সঙ্গে আলোচনায় সম্পৃক্ত ইইউর এক কর্মকর্তা ব্রাসেলসের কর্তৃপক্ষ যে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে তা নিশ্চিত করেছেন।

“এ প্রক্রিয়ায় অংশ নেবে কিনা সে বিষয়ে ইইউর সদস্য রাষ্ট্ররা সিদ্ধান্ত নেবে। এ ব্যবস্থা মূলত দ্বিতীয় ত্রৈমাসিকের শেষের মধ্যে টিকা সরবরাহের যে প্রতিশ্রুতি ছিল, তা নিয়ে,” বলেছেন ওই কর্মকর্তা।

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়ে বুধবার ইইউ কূটনীতিকদের মধ্যে আলোচনা হয়েছে; সেখানে বেশিরভাগ সদস্য রাষ্ট্র মামলার বিষয়ে সম্মতি দিলেও জার্মানি ও ফ্রান্স সম্ভাব্য পদক্ষেপ নিয়ে ভাবতে আরও সময় চেয়েছে বলে রয়টার্সকে জানিয়েছেন দুই কূটনীতিক।

“বিষয়টা হচ্ছে, আমরা কোম্পানিটির দেওয়া আগের প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে পর্যাপ্ত পরিমাণ ডোজ সরবরাহ নিশ্চিতের চেষ্টা করছি। এর জন্য সদস্য রাষ্ট্রগুলোকে সঙ্গে নিয়ে আমরা সব বিকল্প খতিয়ে দেখছি,” ইমেইলে দেওয়া এক প্রতিক্রিয়ায় এমনটাই বলেছেন ইউরোপিয়ান কমিশনের এক মুখপাত্র।

পরে এক সংবাদ সম্মেলনে ওই মুখপাত্র জানান, অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনি পদক্ষেপের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে অ্যাস্ট্রাজেনেকার এক মুখপাত্র বলেছেন, তার কোম্পানি ইইউ দেশগুলোতে টিকা সরবরাহ নিয়ে কোনো আইনি পদক্ষেপের ব্যাপারে অবগত নয়।

“সরবরাহ নিয়ে কমিশন ও সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে ধারাবাহিক আলোচনা চলছে,” বলেছেন তিনি।