৫৩ আরোহী নিয়ে ইন্দোনেশিয়ার সাবমেরিন নিখোঁজ

ইন্দোনেশিয়ার নৌবাহিনীর একটি সাবমেরিন ৫৩ আরোহীসহ নিখোঁজ হয়েছে। বালি দ্বীপের উত্তরে মহড়ার সময় এটি নিখোঁজ হয় বলে জানিয়েছেন নৌবাহিনীর এক মুখপাত্র।

>>রয়টার্স
Published : 21 April 2021, 06:44 PM
Updated : 21 April 2021, 06:49 PM

ইন্দোনেশিয়ার সেনাপ্রধান জানান, ৪৪ বছরের পুরোনো কেআরআই নাংগালা-৪০২ নামের এই সাবমেরিনের খোঁজে যুদ্ধজাহাজ পাঠানো হয়েছে।

বিমান থেকে চালানো অনুসন্ধানে সাবমেরিনটি পানিতে ডুব দেওয়ার জায়গার কাছে তেল ছড়িয়ে থাকতে দেখা গেছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সাবমেরিনটি খুঁজে বের করতে তল্লাশির জন্য ইন্দোনেশিয়ার সাহায্যের অনুরোধে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও ভারত সাড়া দিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে মন্ত্রণালয়।

জার্মানির তৈরি এই সাবমেরিন বুধবার ভোরের দিকে বালি উপকূল থেকে প্রায় ৬০ মাইল দূরে থাকার সময় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে নিখোঁজ হয়। সাবমেরিনে থাকা ৫৩ জনের খোঁজ এখনও চলছে বলে টেক্সট মেসেজে রয়টার্সকে জানিয়েছেন সেনা প্রধান হাদি জাজান্তো।

নৌবাহিনী বলছে, পানিতে তেল ছড়িয়ে থাকার যে চিহ্ন দেখা গেছে তাতে সাবমেরিনটির জ্বালানি ট্যাংক ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে কিংবা এটি নাবিকদের কাছ থেকে দেওয়া সংকেতও হতে পারে।

তবে সাবমেরিনটির ভাগ্যে কী ঘটেছে তা বলার সময় এখনও আসেনি বলে মন্তব্য করেছেন সামরিক বিশ্লেষক সোলেমান পন্টো। তিনি বলেন, “যোগাযোগে যন্ত্র ভেঙে গিয়েছিল নাকি সাবমেরিনটি ডুবে গেছে তা আমরা এখনও জানি না। আমাদেরকে অন্তত তিনদিন অপেক্ষা করতে হবে।”

কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে,সাবমেরিনটিকে গভীর পানিতে ডুব দেওয়ার অনুমতি দেওয়ার পরই এটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

ইন্দোনেশিয়ার পাঁচটি সাবমেরিন আছে। সেগুলোরই একটি নিখোঁজ হল। দেশটির নৌবাহিনীর একজন মুখপাত্র বিবিসি’কে বলেছেন, ইন্দোনেশিয়া এই প্রথম কোনও সাবমেরিন খোয়াল।