যুক্তরাষ্ট্রে ফ্লয়েডের রায়ের দিন পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ কিশোরী নিহত

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার রায়ের দিন আরেক কৃষ্ণাঙ্গ কিশোরী পুলিশের গুলিতে নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 10:49 AM
Updated : 21 April 2021, 10:51 AM

মঙ্গলবার ওহাইও অঙ্গরাজ্যের সবচেয়ে বড় শহর কলম্বাসে এ ঘটনা ঘটেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গুলিবিদ্ধ হওয়ার আগে ওই কিশোরী দুই ব্যক্তিকে ছুরি হাতে তাড়া করছে, এক পুলিশ সদস্যের শরীরে লাগানো ক্যামেরার ফুটেজে এমনটি দেখা গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফ্লয়েড হত্যায় অভিযুক্ত সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনকে দোষী সাব্যস্ত করে দেওয়ার রায়ের কিছুক্ষণ আগে ওই কিশোরী পুলিশের গুলিতে নিহত হন। এ ঘটনায় পুলিশের ভূমিকার প্রতিবাদে কলম্বাসের রাস্তায় বিক্ষোভ হয়েছে।

ঘটনাটি যখন ঘটে তখন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষের নজর ছিল গত বছর মিনিয়াপোলিসে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা শভিনের হাতে কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের মৃত্যুর বিচারের দিকে।

কলম্বাসে গুলির ঘটনার কয়েক ঘণ্টা পর পুলিশ সদস্যের শরীরে লাগানো ভিডিও ক্যামেরার ফুটেজ প্রকাশ করে শহরটির অন্তর্বর্তীকালীন পুলিশ প্রধান মাইকেল উডস জানান, শহরের দক্ষিণপূর্ব অংশের একটি বাড়িতে ছুরিকাঘাতের চেষ্টার খবর পেয়ে পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান এবং ঘটনাস্থলে পৌঁছানোর পর তারা বাড়িটির সামনের প্রাঙ্গণে বিশৃঙ্খল পরিস্থিতি দেখতে পান।

ভিডিও ফুটেজে পুলিশ সদস্যদের গাড়ি থেকে নামার পর ছুরি হাতে থাকা এক কিশোরীর তাড়া খেয়ে এক নারীকে পড়ে যেতে দেখা যায়। এরপর কৃষ্ণাঙ্গ কিশোরী আরেক নারীকে ধাওয়া করে; ওই নারী ড্রাইভওয়েতে রাখা একটি গাড়ির সঙ্গে ধাক্কা খাওয়ার পর কিশোরী ছুরি তুললে পুলিশ সঙ্গে সঙ্গে গুলি চালায়।

তৎক্ষণাৎ ওই কিশোরী পার্ক করে রাখা গাড়িটির পাশে লুটিয়ে পড়েন, তার হাতে থাকা ছুরিটিকেও কাছাকাছি ফুটপাতে পড়ে থাকতে দেখা যায়।

কর্তৃপক্ষ গুলিতে নিহত ওই কিশোরীর বয়স ১৫ বলে জানালেও পরিবারের সদস্যরা পরে জানান, নিহতের নাম ম্যাকিয়া ব্রায়ান্ট, বয়স ১৬ বছর। 

নিহত কিশোরী ‘ফস্টার হোমে’ থাকতো এবং সেখানেই কারও সঙ্গে তার ঝগড়া বেধেছিল বলে কিশোরীর আত্মীয় পরিচয় দেওয়া এক নারীর বরাত দিয়ে জানিয়েছে কলম্বিয়া ডিসপ্যাচ।

কলম্বাসের অন্তর্বর্তীকালীন পুলিশ প্রধান বলেছেন, ‘স্বচ্ছতার স্বার্থেই’ তারা ক্রুদ্ধ কিশোরীর দুই নারীকে ছুরিকাঘাত করার চেষ্টার ভিডিওটি ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে প্রকাশ করেছেন।

কৃষ্ণাঙ্গ কিশোরীকে গুলি করা পুলিশ সদস্যের পরিচয় জানানো হয়নি; তবে তিনি শ্বেতাঙ্গ বলে ভিডিও দেখে মনে হয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে ‘দায়িত্ব থেকে সরিয়ে রাখা হবে’ বলে জানিয়েছেন উডস। 

মঙ্গলবার রাতে এ ঘটনার প্রতিবাদে শহরটির বিভিন্ন সড়কে বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

টেলিভিশনে বিক্ষোভের শান্তিপূর্ণ চিত্র দেখা গেছে, বিক্ষোভকারীরা বারবার নিহত কিশোরীর নাম ধরে স্লোগান দিচ্ছিলেন।

ওহাইও ব্যুরো অব ক্রিমিনাল ইনভেস্টিগেশন এ ঘটনার তদন্ত শুরু করেছে বলে জানিয়েছেন উডস।

কলম্বাসের জননিরাপত্তা পরিচালক নেড পেটাস জুনিয়র তদন্ত চলাকালে সবাইকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন।