মিশেল ওবামার সঙ্গে বন্ধুত্ব নিয়ে মার্কিনিদের প্রতিক্রিয়ায় ‘স্তম্ভিত’ বুশ

দলীয় পরিচয়ে দুইজন দুই প্রান্তের মানুষ হলেও জর্জ ডব্লিউ বুশ ও মিশেল ওবামার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। একাধিক অনুষ্ঠানে তারা বন্ধুত্বের প্রকাশও ঘটিয়েছেন। বিষয়টিকে অনেক মার্কিনি ভালোভাবে নেননি, দেখিয়েছেন প্রতিক্রিয়া। আর তা দেখে ‘স্তম্ভিত’ খোদ বুশ।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2021, 01:38 PM
Updated : 20 April 2021, 01:38 PM

যু্ক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ রিপাবলিকান নেতা। অন্যদিকে, মিশেল ওবামা সাবেক প্রেসিডেন্ট ডেমোক্র্যাটিক নেতা বারাক ওবামার স্ত্রী।

গত রোববার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিবিএস- এর অনুষ্ঠান ‘সিবিএস সানডে মর্নিং’- কে দেওয়া এক সাক্ষাৎকারে বুশ বলেন, ‘‘আমি এবং মিশেল ওবামা বন্ধু হতে পারি জেনে আমেরিকার জনগণ খুবই অবাক হয়েছে।”

“আমেরিকানরা তাদের চিন্তাভাবনায় এতটাই দলকানা হয়ে গেছে যে, তারা কল্পনাই করতে পারে না জর্জ ডব্লিউ বুশ এবং মিশেল ওবামাও বন্ধু হতে পারেন।”

সিএনএন জানায়, ‘স্মিথসোনিয়ান্স ন্যাশনাল মিউজিয়াম অব আফ্রিকান আমেরিকান হিস্ট্রি অ্যান্ড কালচার’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বুশ এবং মিশেল ওবামা একে অপরকে জড়িয়ে ধরে পরষ্পরকে অভ্যর্থনা জানিয়েছিলেন।

এছাড়া, ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর জন ম্যাককেইনের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানেও বুশ ও মিশেল ওবামা নিজেদের বন্ধুত্বের প্রকাশ ঘটিয়েছেন। বুশের স্ত্রী সাবেক ফার্স্ট লেডি লরা বুশও বলেছেন, তাদের মধ্যে ‘শুধুই বন্ধুত্ব’।

ওই সাক্ষাৎকারে বুশ যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে অভিবাসন নীতিতে ‘কঠিন সুর নরম করার’ আহ্বানও জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, তারা এমন ভাষায় কথা বলবেন ‘যেটা অভিবাসীদের জন্য আরও বেশি সম্মানজনক এবং তা অভিবাসন নীতিতে আরও পরিবর্তনের পথ দেখাবে’।

এসময় বুশ অভিবাসীদের নিয়ে আঁকা ছবির নতুন বই ‘আউট অব মেনি, ওয়ান: পোর্ট্রেটস অব আমেরিকাস ইমিগ্রান্টস’ উন্মোচন করেন।

তিনি বলেন, এই বইটি হয়ত দেশের নীতি পরিবর্তন করে দেবে না, তবে পরিবর্তনের চেষ্টা চালানো মানুষদের মধ্যে ‘ছোট করে’ হলেও তার সুরও রয়েছে, সেটি অন্তত জানান দেবে।