পাকিস্তানে টিএলপি’র সঙ্গে আলোচনা, জিম্মি ১১ পুলিশ মুক্ত

লাহোরে কট্টরপন্থি ইসলামিক দল ‘তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান’ (টিএলপি)-এর হাতে জিম্মি ১১ পুলিশ সদস্য আলোচনার পর মুক্তি পেয়েছেন।

>>রয়টার্স
Published : 19 April 2021, 11:37 AM
Updated : 19 April 2021, 11:37 AM

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশীদ আহমেদ সোমবার একথা জানিয়েছেন। টুইটারে এক ভিডিওয় তিনি বলেন, “প্রথম দফা আলোচনা সফলভাবে শেষ হয়েছে। তারা জিম্মি ১১ পুলিশ সদস্যকে ছেড়ে দিয়েছে।” সোমবার দ্বিতীয়দফা আলোচনা হবে বলে জানান তিনি।

রোববার বিকালে লাহোরে বিক্ষোভ সংঘর্ষ চলাকালে টিএলপি সদস্যরা ওই ১১ পুলিশকে জিম্মি করেছিল। সংঘর্ষে তিন টিএলপি সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে দলটি।

স্যোশাল মিডিয়া ফুটেজে এর আগে জিম্মি পুলিশ সদস্যদের রক্তাক্ত, কালশিরা পড়া এবং মাথায় ব্যান্ডেজ বাঁধা অবস্থায় দেখা গেছে।

‘তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান’ (টিএলপি) কয়েকমাস ধরে ফ্রান্সবিরোধী প্রচার চালিয়ে আসছে। দলটি পাকিস্তান সরকারকে ফরাসি রাষ্ট্রদূতকে দেশ থেকে বহিষ্কারের জন্য আগামী ২০ এপ্রিল পর্যন্ত সময়ও বেঁধে দিয়েছে।

ফ্রান্সে হযরত মোহাম্মদ (সাঃ) এর কার্টুন প্রকাশের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে টিএলপি গত সপ্তাহে দেশজুড়ে বিক্ষোভ মিছিল করেছে। যার জেরে পাকিস্তান সরকার টিএলপিকে নিষিদ্ধ ঘোষণা করে এবং দলের প্রধানকে গ্রেপ্তারও করা হয়।

নেতার মুক্তির দাবিতেও টিএলপি সমর্থকরা বিক্ষোভ করে আসছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত চারজন নিহত, শতাধিক জন আহত এবং হাজারের বেশি মানুষ গ্রেপ্তার হয়েছে।

টিএলপি ও এর সহযোগী দলগুলো দেশের প্রধান প্রধান নগরীতে পরিবহন এবং ব্যবসা বাণিজ্য বন্ধের ডাকও দিয়েছে। টিএলপি’র এই ধর্মঘট শুরু হবে দক্ষিণের বন্দরনগরী করাচি থেকে।

ফ্রান্স সরকার গত সপ্তাহে তাদের নাগরিকদের নিজেদের নিরাপত্তার খাতিরে পাকিস্তান ছাড়ার পরামর্শ দিয়েছে।