মহামারীতে বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ৩০ লাখ: জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়

বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারীতে মৃত মানুষের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে গেছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যে দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2021, 03:01 PM
Updated : 17 April 2021, 03:54 PM

বিবিসি বলছে, বিশ্ব সংক্রমণের সর্বোচ্চ হারের দিকে এগিয়ে যাচ্ছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধানের হুঁশিয়ারির একদিন পর মৃতের এই সংখ্যা এক ‘দুঃখজনক মাইলফলক’ ছাড়াল।

অবশ্য বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে বিশ্বজুড়ে কোভিডজনিত মৃত্যু সংখ্যা ৬ এপ্রিলই এ মাইলফলক পার করেছে বলে জানানো হয়েছিল।

মহামারী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে ১৪ কোটিরও বেশি করোনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে। 

ভারতে মহামারীর দ্বিতীয় ঢেউয়ে মধ্যে শনিবার দুই লাখ ৩০ হাজারেরও বেশি নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে।

শুক্রবার ডব্লিউএইচওর প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস সতর্ক করে বলেন, “উদ্বেগজনক হারে আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।”

বিশ্বব্যাপী গত দুই মাস ধরে শনাক্ত রোগীর সংখ্যা প্রতি সপ্তাহে প্রায় দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল শীর্ষে আছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, এই তিন দেশের সম্মিলিত মৃতের সংখ্যা ১১ লাখের চেয়েও বেশি।

গত সপ্তাহজুড়ে বিশ্বব্যাপী গড়ে ১২ হাজার দৈনিক মৃত্যুর তথ্য এসেছে। তবে সরকারি এসব হিসাবে বহু দেশেই প্রকৃত মৃত্যুর তথ্য উঠে আসেনি বলে ধারণা বিশেষজ্ঞদের।     

বিশ্বজুড়ে আক্রান্তের পাশাপাশি মৃত্যুর সংখ্যায়ও শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনাভাইরাস মহামারীতে এ পর্যন্ত পাঁচ লাখ ৬৬ হাজার ২৫১ জনের মৃত্যু হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মৃত্যু হয়েছে তিন লাখ ৬৮ হাজার ৭৮৯ জনের। তৃতীয় স্থানে থাকা ‍মেক্সিকোতে মৃত্যু হয়েছে দুই লাখ ১১ হাজার ৬৯৩ জনের। এ তালিকায় এরপরে থাকা ভারতে মারা গেছে এক লাখ ৭৫ হাজার ৬৪৯ জন।

এর পাশাপাশি যুক্তরাজ্য, ইতালি, রাশিয়া ও ফ্রান্স- এ চারটি দেশের প্রত্যেকটিতে মহামারীতে মৃতের সংখ্যা লাখ ছাড়িয়েছে।