সাইবার হামলা, নির্বাচনে হস্তক্ষেপ: রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

রাশিয়ার বিরুদ্ধে সাইবার হামলা ও যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ তুলে দেশটির একাধিক প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2021, 03:13 PM
Updated : 15 April 2021, 03:13 PM

প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষর করা এক নির্বাহী আদেশের মাধ্যমে রাশিয়ার ‘ক্ষতিকর কর্মকাণ্ড’রুখে দেওয়ার উদ্দেশ্যে  এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে হোয়াইট হাউস।

ওয়াশিংটন তাদের এবারের পদক্ষেপ ডজনের ওপর রুশ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে লক্ষ্য করে সাজিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

“রুশ সরকারের নেতাদের নির্দেশনায় যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করা ১৬টি রুশ প্রতিষ্ঠান ও ১৬ জনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রক কার্যালয় (ওএফএসি),” নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে এমনটাই বলেছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়।

রাশিয়ার ক্রিমিয়া দখল ও মানবাধিকার লংঘনের কারণ দেখিয়ে ৫ ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানিয়েছে তারা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারাও যুক্তরাষ্ট্রে রাশিয়ার কূটনৈতিক মিশন থেকে ১০ কর্মকর্তাকে বহিষ্কার করতে যাচ্ছে।

এর আগে রুশ সরকারের সমালোচক অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগের অভিযোগে গত মাসে যুক্তরাষ্ট্র রাশিয়ার ৭ কর্মকর্তা ও ডজনের বেশি সরকারি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছিল।

ক্ষমতা নেওয়ার ৩ মাসের মধ্যে রাশিয়ার ওপর বাইডেন প্রশাসনের একের পর এক এমন নিষেধাজ্ঞায় ওয়াশিংটন-মস্কোর মধ্যে উত্তেজনা আরও বাড়বে বলেই ধারণা পর্যবেক্ষকদের।

বাইডেন মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপেও যুক্তরাষ্ট্রের স্বার্থ সুরক্ষায় ওয়াশিংটন কার্যকর ও যথাযথ পদক্ষেপ নেবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ‘তৃতীয় কোনো দেশে’ পুতিনের সঙ্গে সামনাসামনি বৈঠক করতে আগ্রহও প্রকাশ করেছেন।

তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নতুন করে কোনো ‘অবৈধ’ নিষেধাজ্ঞা দেওয়া হলে তা দুই নেতার শীর্ষ সম্মেলনের সম্ভাবনা নষ্ট করে দেবে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পাল্টা ব্যবস্থা নেওয়া হবে বলেও বৃহস্পতিবার জানিয়েছে ক্রেমলিন। দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলবও করেছে তারা।