নাতাঞ্জে নাশকতা: ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা আরও বাড়ানোর ঘোষণা ইরানের

ইরান জানিয়েছে তারা ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা এখনকার তিনগুণ বাড়িয়ে ৬০ শতাংশ বিশুদ্ধতার স্তরে উন্নীত করার কাজ শুরু করতে যাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2021, 08:11 AM
Updated : 14 April 2021, 08:11 AM

এর মাধ্যমে দেশটি পারমাণবিক বোমা বানানোর পথে আরেকটু এগিয়ে যাবে বলে অনেকে আশঙ্কা করছেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা অবশ্য নিকট ভবিষ্যতে তেহরানের পারমাণবিক অস্ত্র বানানোর সক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছেন।

মঙ্গলবার ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়ানোর ঘোষণাটি দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

তেহরান কেন এ সিদ্ধান্ত নিল, আরাকচি তার ব্যাখ্যা না দিলেও নাতাঞ্জ পারমাণবিক স্থাপনায় ইসরায়েলি হামলার পাল্টায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ধারণা অনেকের।

ভিয়েনায় ইরান পরমাণু চুক্তি নিয়ে আলোচনা শুরুর আগে এমন পদক্ষেপ তেহরানের দরকষাকষির সুযোগও আরও শক্তিশালী করবে, বলছেন তারা।

নিউ ইয়র্ক টাইমস বলছে, রোববার নাতাঞ্জে ইসরায়েলি হামলা ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ৬০ শতাংশে উন্নীত করার সক্ষমতা কমিয়ে দিলেও এই অবস্থা কতদিন বজায় থাকবে তা স্পষ্ট নয়।

আরাকচি বলেছেন, তার দেশ মঙ্গলবারই এক চিঠিতে আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশনকে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে।

একইদিন ইরান সংযুক্ত আরব আমিরাতের উপকূলে ইসরায়েলের একটি কার্গো জাহাজে হামলা চালিয়েছে বলেও কর্মকর্তারা জানিয়েছেন।

সমুদ্রে বেশ কয়েকবছর ধরে তেল আবিব ও তেহরানের মধ্যে যে ছায়াযুদ্ধ চলছে, মঙ্গলবারের হামলাকে তারই ধারাবাহিকতা হিসেবে দেখা হচ্ছে।

এদিনের হামলায় হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

সামনের দিনগুলোতে মধ্যপ্রাচ্যে উত্তেজনা যে আরও বাড়তে যাচ্ছে মঙ্গলবার কার্গো জাহাজে এ হামলা তারই সংকেত বলে পর্যবেক্ষকরা মনে করছেন।