ডন্টি রাইট হত্যা: ‘ভুলে টেজারের বদলে বন্দুক’ চালিয়েছে পুলিশ

যুক্তরাষ্ট্রে মিনিয়াপোলিসের ব্রুকলিন সেন্টারে পুলিশের গুলিতে নিহত কৃষ্ণাঙ্গ যুবক ডন্টি রাইটের মৃত্যু 'নেহাতই এক দুর্ঘটনা' বলে দাবি করেছেন সেখানকার পুলিশ প্রধান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2021, 11:59 AM
Updated : 13 April 2021, 11:59 AM

ট্রাফিক স্টপে থামানোর পর ২০ বছর বয়সী ডন্টি সেখান থেকে চলে যেতে চেষ্টা করলে তাকে ইলেকট্রিক টেজার দিয়ে আটকানোর চেষ্টা করা হয়, কিন্তু কর্মকর্তা কিম পটার টেজারের পরিবর্তে ভুল করে গুলি ছোড়েন, বিবিসিকে এমনটাই জানান ব্রুকলিন সেন্টার পুলিশের প্রধান টিম গ্যানন।

কিম পটার গত ২৬ বছর ধরে ব্রুকলিন সেন্টার পুলিশে দায়িত্বরত আছেন। তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত পটার সবেতন প্রশাসনিক ছুটিতে থাকবেন।

গাড়ির রিয়ার-ভিউ মিররে এয়ার ফ্রেশনার ঝুলিয়ে রাখায় (মিনেসোটায় এটি অবৈধ) পুলিশ ডন্টিকে আটক করার পর দেখতে পায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আছে। এ সময় সে চলে যেতে চাইলে তাকে গ্রেপ্তারের চেষ্টা করা হয়।

পুলিশ প্রধান গ্যানন সোমবার এক সংবাদ সম্মেলনে একজন কর্মকর্তার বডি ক্যামেরার ছোট একটি ভিডিও ফুটেজ দেখান। ফুটেজে দেখা যায়, ডন্টি চলে যেতে চাইলে তাকে হ্যান্ডকাফ পরানোর চেষ্টা করেন এক কর্মকর্তা।

তখন আরেকজন কর্মকর্তাকে "টেজার, টেজার, টেজার" বলে উঠতে শোনা যায়। এরপর ডন্টি তার গাড়ি চালিয়ে চলে গেলে ওই কর্মকর্তা বলেন, তিনি ভুল করে টেজারের পরিবর্তে গুলি করে ফেলেছেন।

ডন্টি রাইট গুলিবিদ্ধ রক্তাক্ত অবস্থায় গাড়ি নিয়ে চলে যাওয়ার সময় কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে কয়েক ব্লক পর্যন্ত গিয়েই মৃত্যুর কোলে ঢলে পড়েন। 

এদিকে ডন্টি হত্যার প্রতিবাদে ব্রুকলিন সেন্টার পুলিশের সদর দফতরের বাইরে সোমবার বিক্ষোভকারীরা দ্বিতীয় দিনের মতো জড়ো হন। এ সময় বিক্ষোভকারীরা পুলিশের দিকে পটকা আর প্লাস্টিকের বোতল ছুড়ে মারে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। পাল্টা আক্রমণে পুলিশ টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছোড়ে।

সম্প্রতি জর্জ ফ্লয়েড হত্যার বিচার শুরু হওয়ার পর মিনিয়াপোলিসে পুলিশের নৃশংসতা নিয়ে উত্তেজনা বিরাজ করছে।

ব্রুকলিন সেন্টারের মেয়র মাইক এলিয়ট এক সংবাদ সম্মেলনে বলেন, ডন্টির প্রতি অন্যায়ের সুষ্ঠু বিচার নিশ্চিত করতে তিনি সর্বোচ্চ চেষ্টা করবেন।