সংক্রমণে উল্লম্ফন, রেমডিসিভির রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডিসিভির এবং এটি উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল রপ্তানি রোববার থেকে নিষিদ্ধ করেছে ভারত।

>>রয়টার্স
Published : 11 April 2021, 04:56 PM
Updated : 11 April 2021, 05:28 PM

দেশটিতে করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ দেড় লাখ ছাড়িয়েছে। এ রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের চাহিদাও তাই বেড়ে গেছে বহুগুণ।

এখন পর্যন্ত কোভিডি-১৯ এর চিকিৎসায় নিশ্চিত কোনো ওষুধ আবিষ্কার হয়নি। তবে একাধিক গবেষণায় এ রোগে গুরুতর অসুস্থদের চিকিৎসায় অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডিসিভিরের ব্যবহারে কিছুটা উপকার পাওয়ার কথা বলা হয়েছে।

যে কারণে বিশ্বের অনেক দেশ হাসপাতালে ভর্তি করোনাভাইরাস আক্রান্ত গুরুতর রোগীদের চিকিৎসায় রেমডিসিভির ব্যবহারের অনুমতি দিয়েছে।

যদিও গত বছর নভেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে হাসপাতালে ভর্তি রোগীদের জন্যও রেমডিসিভির ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়। বলা হয়, রেমডিসিভিরের ব্যবহারে গুরুতর ‍অসুস্থ কোভিড-১৯ রোগী বা অন্যদের অবস্থার উন্নতি হওয়ার কোনো প্রমাণ নেই।

তারপরও ভারতসহ অনেক দেশ করোনাভাইরাসের চিকিৎসায় এর ব্যবহার অব্যাহত রেখেছে। 

ভারতে রোববার একদিনে রেকর্ড ১ লাখ ৫২ হাজার ৮৭৯ জন নতুন রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। গত সাত দিনে এটি ষষ্ঠবারের মত দৈনিক রোগী শনাক্তের নতুন রেকর্ড। সরকার এজন্য জনগণের মধ্যে সচেতনতার অভাব এবং মাস্ক পরতে অনীহাকে দায়ী করেছেন।

রোববার ভারতে করোনাভাইরাস আরো ৮৩৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে। ভারতে এ রোগে মোট মৃত্যু ১ লাখ ৬৯ হাজার ২৭৫ জন।

ভারতে এখনো নানা ধর্মীয় অনুষ্ঠানে লোকজন ভিড় করছেন। সেখানে স্বাস্থ্যবিধি মানার কোনো বলাই নেই। এমনকি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন। লাখ লাখ লোক তাদের নির্বাচনী সমাবেশে যোগ দিচ্ছে। মাস্ক পরা বা সামাজিক দূরত্ব বজায় রাখার চিত্র সেসব সমাবেশে দেখাই যায় না।

এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, প্রধানমন্ত্রী মোদীর রাজ্য গুজরাটে একটি বড় হাসপাতালের সামনে কয়েক কিলোমিটার লম্বা লাইন ধরে লোকজন রেমডিসিভির কিনছেন।

বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপদানকারী দেশ ভারত। কিন্তু সেখানেও নানা রাজ্য থেকে টিকা সরবরাহে স্বল্পতার অভিযোগ উঠেছে। যদিও সরকার থেকে বলা হচ্ছে, তাদের হাতে টিকার যথেষ্ট মজুদ আছে। দেশের চাহিদা মেটাতে দেশটি এরইমধ্যে করোনাভাইরাসের টিকার বড় ধরনের রপ্তানি স্থগিত করেছে।

‘পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত’ রেমডিসিভির রপ্তানিও নিষিদ্ধ করা হয়েছে বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া, রেমডিসিভির উৎপাদনকারীদের সরবরাহ বাড়ানোর কথাও বলা হয়েছে। ভারত ভিত্তিক সাতটি কোম্পানির রেমডিসিভির উৎপাদনের লাইসেন্স আছে।

আরও পড়ুন