তৃতীয় বছরেও বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী নয়াদিল্লি: আইকিউএয়ার

ফুসফুসের জন্য ক্ষতিকারক বাতাসে ভাসমান কণার উপস্থিতি বিবেচনায় ভারতের রাজধানী নয়াদিল্লি গত বছরও বিশ্বের সবচেয়ে দুষিত রাজধানী ছিল বলে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2021, 01:16 PM
Updated : 16 March 2021, 01:16 PM

আইকিউএয়ার এর ২০২০ ওয়াল্ড এয়ার কোয়ালিটি প্রতিবেদন অনুযায়ী, বায়ু দূষণকারী কণা পিএম২.৫ এর মাত্রার ভিত্তিতে এই নিয়ে পরপর তৃতীয়বারের মতো বিশ্বের দূষিত রাজধানীগুলোর শীর্ষে থাকল শহরটি।

বিশ্বের ১০৬টি দেশের তথ্য নিয়ে আইকিউএয়ারের প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

এতে দেখা গেছে, বিশ্বের সবচেয়ে দূষিত ৫০টি শহরের ৩৫টিরই অবস্থান ভারতে।

দেশগুলোতে ২ দশমিক ৫ মাইক্রনের চেয়েও কম ব্যাসের বায়ুবাহিত বস্তুকণা পিএম২.৫ এর বার্ষিক গড়ের ওপর ভিত্তি করে করা হিসাব থেকে এসব তথ্য পাওয়া গেছে। এই কণাগুলো মানুষের ফুসফুস ও রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে। ‍দূষিত বায়ুতে দীর্ঘ সময় থাকলে ক্যান্সার ও হৃদরোগের মতো প্রণাঘাতী অসুখ হতে পারে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে নয়াদিল্লিতে প্রতি ঘন মিটার বাতাসে পিএম২.৫ এর বার্ষিক গড় উপস্থিতি ৮৪ দশমিক ১ ছিল, এটি ওই বছর চীনের রাজধানী বেইজিংয়ের গড় ৩৭ দশমিক ৫ এর দ্বিগুণেরও বেশি। সবচেয়ে দূষিত শহরের তালিকায় বেইজিং গত বছর ১৪তম অবস্থানে ছিল।

গ্রিনপিস সাউথইস্ট এশিয়া অ্যানালাইসিস ও আইকিউএয়ায়ের গবেষণা অনুযায়ী, ২০২০ সালে বায়ু দূষণের কারণে নয়া দিল্লিতে ৫৪ হাজার অকাল মৃত্যু ঘটেছে।

গত বছর করোনাভাইরাস লকডাউনের কারণে বার্ষিক গড় পিএম২.৫ এর মাত্রা ১১ শতাংশ হ্রাস পাওয়া সত্ত্বেও বিশ্বের সবচেয়ে দূষিত দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ‍তৃতীয়। 

ভারতে বায়ু দূষণ এখনও বিপজ্জনকভাবে বেশি এবং ২০২০ সালে দক্ষিণ এশিয়া বিশ্বের রেকর্ডকৃত সবচেয়ে খারাপ কয়েকটি বায়ু মানের একটির মধ্য দিয়ে গেছে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।