জার্মানি, ফ্রান্স এবং ইতালিতেও অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় রক্ত জমাট বেঁধে যাওয়ার ঘটনার জেরে এবার জার্মানি, ফ্রান্স এবং ইতালিও এই টিকা দেওয়া স্থগিত করেছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2021, 06:21 PM
Updated : 15 March 2021, 06:29 PM

বুলগেরিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড, আইসল্যান্ড ও নরওয়েসহ ইউরোপের আরো কয়েকটি দেশ একই কারণে আগেই অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কার্যক্রম স্থগিত করেছে।

জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, তাদের দেশের টিকা বিষয়ক কর্তৃপক্ষের পরামর্শ ক্রমে সোমবার থেকে জরুরি ভিত্তিতে তারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া স্থগিত করেছে।

জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পাহন বলেন, ‘‘এটা কোনো রাজনৈতিক সিদ্ধান্ত নয়।

‘‘আমরা সবাই এই সিদ্ধান্তের পরিণতি কী হতে পারে সে সম্পর্কে খুব ভালো ভাবে অবগত আছি এবং আমরা এই সিদ্ধান্তকে একদমই হাল্কাভাবে নিচ্ছি না।”

জার্মানির টিকা স্থগিতের ঘোষণার পরপরই ফ্রান্সের প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মঙ্গলবার বিকাল থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া স্থগিতের ঘোষণা দিয়ে বলেন, ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) থেকে নতুন পরামর্শ না আসা পর্যন্ত টিকাদান স্থগিত থাকবে।

ইতালিও তাদের নিষেধাজ্ঞার আওতা বাড়িয়েছে।

এর মাত্র একদিন আগে নেদারল্যান্ডস আগামী ‍অন্তত ২৯ মার্চ পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কার্যক্রম স্থগিত করেছে।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বারবার বলছে, অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ‘রক্ত জমাট বাঁধার প্রমাণ’ এখনো তারা পাননি।

ডব্লিউএইচও থেকে বলা হয়, তারা অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় রক্ত জমাট বাঁধার ঘটনা তদন্ত করে দেখছে। আর এখনই বন্ধ না করে বরং টিকাদান কার্যক্রম চালিয়ে যাওয়া অধিক গুরুত্বপূর্ণ।

বিবিসি জানায়, অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার পর ইউরোপে রক্ত জমাট ‍বাঁধার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। যদিও বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত ইউরোপে অন্যান্য সময় রক্ত জমাট বাঁধার যত ঘটনা ঘটে টিকা গ্রহণের পরও সেই সংখ্যা তেমনই আছে, বাড়েনি।

অ্যাস্ট্রাজেনাকা কর্তৃপক্ষের দাবি, এখন পর্যন্ত ইইউভুক্ত দেশ এবং যুক্তরাজ্য মিলিয়ে এক কোটি ৭০ লাখের বেশি মানুষ তাদের টিকা নিয়েছেন। সেখানে গত সপ্তাহে রক্ত জমাট বাঁধার ঘটনা ৪০টিও কম।