ইরাক সফরের তৃতীয় দিনে মসুলে পোপ ফ্রান্সিস

মহামারীর ঝুঁকি ও নিরাপত্তা উদ্বেগ মাথায় নিয়ে ইরাকে যাওয়া ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস সফরের তৃতীয় দিনে মসুল পৌঁছেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2021, 09:20 AM
Updated : 7 March 2021, 09:23 AM

কয়েক বছর আগেও ইরাকের উত্তরাঞ্চলীয় এ শহরটি মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) ঘাঁটি ছিল, এখন সেটি ভগ্নস্তূপ। শহরটিতে এখন মাত্র কয়েক ডজন খ্রিস্টান পরিবার আছে।

এই মসুলেই পোপ ফ্রান্সিস রোববার প্রার্থনা করবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

ফ্রান্সিস যে গির্জা চত্বরে প্রার্থনা সভা পরিচালনা করবেন সেটি ২০১৭ সালে মসুল থেকে আইএস তাড়ানোর লড়াইয়ে ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল।

ইরাকে প্রথম সফরে পোপ সকল সম্প্রদায়ের সহাবস্থান ও ধর্মের নামে সহিংসতা বন্ধের আহ্বান জানাচ্ছেন।

৮৪ বছর বয়সী এ ধর্মগুরু নিকটবর্তী শহর ইরবিল থেকে হেলিকপ্টারযোগে মসুল পৌঁছান। সেখানে তাকে স্বাগত জানান ইরাকি যাজক ও পাদ্রিরা। পোপের আগমন উপলক্ষে মসুলের কেন্দ্রস্থলে ইরাক ও ভ্যাটিকানের পতাকা উড়তে দেখা গেছে বলে জানিয়েছেন রয়টার্সের একজন প্রতিবেদক।

শুক্রবার আলইতালিয়ার একটি উড়োজাহাজে চেপে বাগদাদে নামেন পোপ । ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি বিমানবন্দরে পোপকে স্বাগত জানান। কোভিড-১৯ মহামারী শুরুর পর এটাই পোপের প্রথম বিদেশ সফর।

মধ্যপ্রাচ্যে উত্তেজনা এবং কোভিড-১৯ জনিত পরিস্থিতির কারণে অনেকেই ক্যাথলিক এ ধর্মগুরুকে ইরাক সফরে না যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। ফ্রান্সিস তাতে কান দেননি।

“ইরাকের খ্রিস্টানদের দ্বিতীয়বারের মত হতাশ হতে দেওয়া যাবে না,” বলে মন্তব্য করেছিলেন।

১৯৯৯ সালে তৎকালীন পোপ জন পলের (দ্বিতীয়) ইরাক সফরের কথা থাকলেও সাদ্দাম হোসেন সরকারের সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ায় ওই সফর বাতিল হয়ে যায়।