বিবিসির সাংবাদিককে মুক্তি দিয়েছে ইথিওপিয়ার সেনাবাহিনী

ইথিওপিয়ার যুদ্ধ বিক্ষুব্ধ তিগ্রাই অঞ্চলে সেনাবাহিনীর হাতে আটক বিবিসির সংবাদদাতা গিরমে গেব্রুকে কোনো অভিযাগ ছাড়াই বুধবার মুক্তি দেওয়া হয়েছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 03:24 PM
Updated : 3 March 2021, 03:24 PM

বিবিসি জানায়, গত সোমবার ওই অঞ্চলের রাজধানী মেকেল্লের একটি ক্যাফে থেকে সেনাবাহিনী গিরমেকে তুলে নিয়ে যায়। তার সঙ্গে ধরে নিয়ে যাওয়া স্থানীয় সাংবাদিক তামিরাত ইয়েমানে এবং দুই দোভাষী আলুলা আকালু ও ফিতসুম বেরহানেকেও মুক্তি দেওয়া হয়েছে।

গিরমে বিবিসি তিগ্রানিয়া বিভাগে কাজ করেন। কেনো তাকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

দুইদিন আটক থাকার পর বাড়ি ফিরতে পেরে দারুণ খুশি গিরমে। বিবিসি থেকেও তার মুক্তিতে স্বস্তি প্রকাশ করা হয়েছে।

বিবিসির পক্ষ থেকে বলা হয়, ‘‘স্পষ্টত কোনো অপরাধ না করার পরও কেনো গিরমে গেব্রু এবং অন্যদের গ্রেপ্তার করা হয়েছিল আমরা সে বিষয়ে কর্তৃপক্ষের কাছে বিস্তারিত ব্যাখ্যা চেয়েছি।”

গত বছর ৪ নভেম্বর থেকে বিদ্রোহী তিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) সঙ্গে ইথিওপিয়ার সেনাবাহিনীর যুদ্ধ শুরু হয়। ওই মাসেই বিদ্রোহীদের দমন করে তিগ্রাইয়ের দখল নেয় সেনাবাহিনী। নভেম্বরের পর ওই অঞ্চলে যুদ্ধ বন্ধ আছে।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই তিগ্রাইয়ে সংবাদকর্মীদের প্রবেশ নিষিদ্ধ ছিল। মাত্র গত সপ্তাহ থেকে ইথিওপিয়া সরকার কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সেখানে প্রবেশের অনুমতি দেয়।