ইরাকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনীর ঘাঁটিতে রকেট হামলা

ইরাকের পশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের বাহিনীগুলো ব্যবহার করছে এমন একটি ঘাঁটিতে ১০টি রকেট আঘাত হেনেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 02:16 PM
Updated : 3 March 2021, 02:16 PM

আল আসাদ বিমান ঘাঁটিতে হওয়া এ হামলায় গুরুতর ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে ইরাকি সেনাবাহিনী।

পোপ ফ্রান্সিসের ইরাক সফর শুরুর দুই দিন আগে বুধবার এ রকেট হামলা হল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ হামলাকে কেন্দ্র করে হার্ট অ্যাটাকে আল আসাদ ঘাঁটির এক বেসামরিক ঠিকাদারের মৃত্যু হয়েছে বলে নিরাপত্তা সূত্রগুলোর বরাত দিয়ে জানিয়েছে অন্য একটি বার্তা সংস্থা।

গত মাসে ইরাকের উত্তরাঞ্চলে রকেট হামলায় ফিলিপিন্সের এক ঠিকাদার নিহত ও এক মার্কিন সেনা আহত হন। এ হামলার জন্য যুক্তরাষ্ট্রর ইরান-সমর্থিত শিয়া মিলিশিয়াদের দায়ী করে ও সিরিয়ায় তাদের বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালায়। 

জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এটিই ছিল এ ধরনের প্রথম পাল্টা হামলা। এ হামলাকে ইরান ও তার ছায়া বাহিনীগুলোর জন্য সতর্কবার্তা বলে অভিহিত করেছিলেন বাইডেন।

ইরাকে ক্রিয়াশীয় শিয়া বাহিনীগুলোর মধ্যে সবচেয়ে প্রভাবশালী পপুলার মোবিলাইজেশন ফোর্স যুক্তরাষ্ট্রের ওই হামলাকে ‘অনৈতিক’ অ্যাখ্যা দেয়।

মধ্যপ্রাচ্যে এখনকার উত্তেজনা এবং ইরাকে কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের কারণে পূর্বসূরী ষোড়শ বেনেডিক্টসহ অনেকে সফর স্থগিত রাখার পরামর্শ দিলেও তা উপেক্ষা করে পোপ ফ্রান্সিস শুক্রবার থেকে ইরাকে তার সফর শুরু করতে যাচ্ছেন।

“মানুষকে দ্বিতীয় দফা হতাশ করা যাবে না,” বুধবার এক ভাষণে ২০০০ সালে জন পল টু’র সফর বাতিলের প্রসঙ্গ তুলে ধরে বলেন ৮৪ বছর বয়সী ফ্রান্সিস।