নেদারল্যান্ডসে কোভিড-১৯ শনাক্তকরণ কেন্দ্রে বিস্ফোরণ ‘উদ্দেশ্যপ্রণোদিত’

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের উত্তরে একটি করোনাভাইরাস শনাক্তকরণ কেন্দ্রে হওয়া বিস্ফোরণকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মনে করছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2021, 11:39 AM
Updated : 3 March 2021, 11:39 AM

পরিকল্পিতভাবেই ওই কেন্দ্রকে হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে বলেও ধারণা তাদের।

বুধবার বোভেনকার্স্পেল শহরে শনাক্তকরণ কেন্দ্রটি খোলার আগেই বিস্ফোরণটি হয়; এতে বেশ কিছু জানালার কাঁচ ধসে পড়লেও কেউ হতাহত হয়নি বলে নর্থ হল্যান্ড পুলিশের বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বোভেনকার্স্পেল শহর আমস্টারডামের ৫৫ কিলোমিটার উত্তরে অবস্থিত।

পুলিশ জানিয়েছে, তারা তদন্তের জন্য বিস্ফোরণস্থলের আশপাশ ঘিরে রেখেছে।

নেদারল্যান্ডসে ১৭ মার্চ সাধারণ নির্বাচনের আগে এই বিস্ফোরণের ঘটনা বেশ আলোড়ন সৃষ্টি করেছে। দেশটির সরকার করোনাভাইরাস মোকাবেলায় যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো সন্তোষজনক কিনা এ নির্বাচনেই সে বিষয়ক জনরায় মিলবে বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রী মার্ক রুটের রক্ষণশীল ভিভিডি পার্টি এবারও সংখ্যাগরিষ্ঠ দল হতে যাচ্ছে বলে জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে।

বুধবারের বিস্ফোরণের পর শনাক্তকরণ কেন্দ্রটির বাইরে ১০ সেন্টিমিটার দীর্ঘ ও ১০ সেন্টিমিটার প্রশস্ত ধাতব অবশেষ পাওয়া গেছে বলে জানিয়েছে রয়টার্স।

“কী বিস্ফোরিত হয়েছে তা আমরা জানি না এখনো। বিস্ফোরক বিশেষজ্ঞরা আগে তদন্ত করে দেখবেন। এখন পর্যন্ত আমাদের মনে হচ্ছে এটা দুর্ঘটনাবশত কিছু নয়, সম্ভবত বিস্ফোরকটি পেতে রাখা ছিল,” বলেছেন পুলিশের এক মুখপাত্র।

এ বিষয়ে তিনি আর বিস্তারিত বলেননি।

নেদারল্যান্ডসের যেসব অঞ্চলে করোনাভাইরাসের দাপট তুলনামূলক বেশি বোভেনকার্স্পেল ও এর আশপাশের এলাকা তার একটি।

দেশটিতে যেখানে প্রতি ১ লাখ বাসিন্দায় কোভিড-১৯ রোগী মিলছে মাত্র ২৭, মফস্বল বোভেনকার্স্পেলে তা ১৮১।

নিবিড় পর্যবেক্ষণ ইউনিট খালি না থাকায় শহরটির একটি হাসপাতাল সম্প্রতি রোগীদের অন্য প্রদেশের হাসপাতালে পাঠিয়ে দিতে বাধ্য হওয়ার কথাও জানিয়েছে। 

বুধবারের বিস্ফোরণের সময় করোনাভাইরাস শনাক্তকরণ কেন্দ্রটির ভেতর এক নিরাপত্তা রক্ষী ছিলেন। তবে তিনি আহত হননি বলে জানিয়েছে নেদারল্যান্ডসের সম্প্রচারমাধ্যম এনওএস।