খাশুগজি হত্যা: সৌদি যুবরাজের বিরুদ্ধে জার্মানিতে আরএসএফর মামলা

সাংবাদিক জামাল খাশুগজি খুনে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে জার্মানির ফেডারেল আদালতে মামলা করেছে রিপোর্টাস উইদাউট বর্ডারস (আরএসএফ)।

ডয়চে ভেলেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2021, 06:53 PM
Updated : 2 March 2021, 06:53 PM

মামলার এজাহারে সৌদি আরবে আরো ৩৪ জন সাংবাদিককে বিনাবিচারে কারাগারে বন্দি করে রাখার কথাও বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া সৌদি আরবের নির্বাসিত সাংবাদিক খাশুগজিকে হত্যার অনুমোদন দিয়েছিলেন যুবরাজ মোহাম্মদ। যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদনে এ দাবি করার চারদিন পর এই মামলা হলো।

জার্মানির সংবাদমাধ্যম ডয়চে ভেলে ‍জানায়, কালসরুহে নগরীতে জার্মানির অন্যতম শীর্ষ ফেডারেল আদালতে সোমবার মামলাটি করে আরএসএফ৷ বলা হয়, যুবরাজ মোহাম্মদ মানবতাবিরোধী অপরাধ করেছেন।

মামলার বিষয়ে আরএসএফ জার্মানির পরিচালক ক্রিশ্চিয়ান মির বলেন, ‘‘জার্মানিতে এ মামলার আনুষ্ঠানিক তদন্ত শুরু হলে সেটা হবে সৌদি আরবে হওয়া মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বের প্রথম ফৌজদারি তদন্ত।”

মামলার এজাহারে আসামীর তালিকায় যুবরাজ মোহাম্মদ ছাড়াও সৌদি আরবের আরো চারজন শীর্ষ কর্মকর্তার নাম স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। যাদের মধ্যে একজন যুবরাজের ঘনিষ্ঠ উপদেষ্টা সৌদ আল-কাহতানি।

২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর খুন হন ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট খাশুগজি। তার লাশ এখনো পাওয়া যায়নি।

আরএসএফর আন্তর্জাতিক প্রচার বিষয়ক পরিচালক রেবেকা ভিনসেন্ট বলেন, বর্তমানে সাংবাদিকদের বিরুদ্ধে হওয়া অপরাধের জন্য ‘কোন ধরনের জবাবদিহিতা বা সাজা হচ্ছে না’। এই মামলার লক্ষ্য এ ধরনের অপরাধের সঙ্গে জড়িতদের ‘জবাবদিহিতার মুখোমুখি করা’।

তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘যদি এটা সফল হয় তবে আমাদের বিশ্বাস, এটা অবশ্যই পরিবর্তন আনবে।

‘‘এটা সৌদি আরবের অন্যান্যদের এবং বিশ্বের অন্যান্য প্রান্তে থাকা ওইসব ব্যক্তিদের জন্য স্পষ্ট বার্তা হবে যারা সাংবাদিকদের বিরুদ্ধে একই ধরনের অপরাধ করছেন। বিশ্ব এটা মেনে নেবে না।

এমনকি যদি তারা নিজ দেশে আইনে ঊর্ধ্বেও থাকেন, তাদের অন্য ভাবে হলেও জবাবদিহি করতেই হবে।”