টেক্সাসের অবহাওয়া সংকটে ‘সঠিক পথে থাকার বিশ্বাস’ দৃঢ় হয়েছে চীনাদের

চীন ‘সঠিক পথে আছে’, প্রবল শীতকালীন ঝড়ে যুক্তরাষ্ট্রের টেক্সাসের বাসিন্দাদের দুর্দশা দেখে চীনাদের এমন বিশ্বাস আরও দৃঢ় হয়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2021, 02:02 PM
Updated : 19 Feb 2021, 02:02 PM

দেশটির শিনজিয়াং অঞ্চলে কথিত মানবাধিকার লঙ্ঘন নিয়ে পশ্চিমা দেশগুলোর তদন্তের আহ্বানের বিষয়ে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের একজন সাংবাদিকের প্রশ্নের উত্তরে শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চানইং এমনটি বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  

শিনজিয়াংয়ের মুসলিম বাসিন্দাদের মানবাধিকার লঙ্ঘনের কথা অস্বীকার করে তিনি বলেন, অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্রের গণহত্যা চালানোর ইতিহাস আছে। 

ওই প্রশ্নের দীর্ঘ উত্তরে তিনি বলেন, “খাদ্য ও বস্ত্রের সংকট নেই, ক্ষুধার্ত বা শীতে কাতরও নয়, এগুলোই মৌলিক মানবাধিকার যা সবচেয়ে খাঁটি।

“এরই মধ্যে টেক্সাসে লাখ লাখ লোক ভয়ানক দুর্দশায় পড়েছে, তাদের বাড়িতে বিদ্যুৎ নেই, বাড়ি গরম করার উপায় নেই, এসবের কারণে কয়েক ডজন লোক মারাও গেছেন।

“এগুলো সত্যিকার মানবাধিকার কী সে বিষয়ে চীনাদের উপলব্ধি আরও গভীর করেছে এবং চীন যে সঠিক পথে আছে এই বিশ্বাস আরও শক্তিশালী করেছে। আমরা আমাদের ভবিষ্যতের ব্যাপারে পুরোপুরি আস্থাশীল।”

যুক্তরাষ্ট্রজুড়ে চলা প্রবল শৈত্য প্রবাহে টেক্সাস রাজ্যে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে এবং ৪০ লাখেরও বেশি বাসিন্দা বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন। রাজ্যটির এক কোটি ৩০ লাখেরও বেশি বাসিন্দা মারাত্মক পানি সংকটে রয়েছেন।