চুল কালো করেনি বলে স্কুল ছাড়া, ক্ষতিপূরণ পাচ্ছেন জাপানের তরুণী

জাপানে এক স্কুল ছাত্রীকে তার শিক্ষকরা বারবার চুল কলো রঙ করতে বাধ্য করার চেষ্টা করেছিলেন। যে কারণে তিনি স্কুল ছেড়ে দিতে বাধ্য হন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 05:33 PM
Updated : 17 Feb 2021, 05:33 PM

বিবিসি জানায়, ওই নারীর চুলের রঙ প্রাকৃতিকভাবেই বাদামী বলে তার দাবি। কিন্তু স্কুল কর্তৃপক্ষ সেটা কিছুতেই বিশ্বাস করেনি। তাই তাকে বারবার চুল কালো রঙ করতে বলা হয়েছিল।

তার ‘চুলের রঙ যথেষ্ট কালো নয়’ অজুহাতে স্কুল কর্তৃপক্ষ তাকে বেশ কিছু ক্লাস করতে দেয়নি এবং যেতে দেয়নি শিক্ষাসফরে।

যার বিরুদ্ধে ওই শিক্ষার্থী আদালতে মামলা করেন। আদালতের রায়ে বলা হয়, স্কুল কর্তৃপক্ষ ওই ছাত্রীর বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করেছে তা বৈধ। ‍কিন্তু এতে যেহেতু ওই শিক্ষার্থীর ক্ষতি হয়েছে তাই তিনি ক্ষতিপূরণ হিসেবে তিন লাখ ৩০ হাজার ইয়েন (তিন হাজার ১০০ মার্কিন ডলার) পাবেন।

ওই শিক্ষার্থীর বয়স এখন ২১ বছর। মামলার শুনানিতে স্কুল কর্তৃপক্ষের যুক্তি ছিল, স্কুলের ভাইস প্রিন্সিপাল ওই ছাত্রীর ‘চুলের গোড়া পরীক্ষা করে দেখেছেন এবং তার বিশ্বাস, ওই ছাত্রীর চুল কালো, বাদামী নয়’। যে কারণে স্কুলের নিয়ম বজায় রাখতে তাকে চুল কালো করতে বলা হয়েছিল।

এদিকে মামলায় ওই ছাত্রীর অভিযোগ, ‘যেহেতু তার চুল যথেষ্ট কালো নয়’ তাই তাকে একটি শিক্ষাসফরে যেতে দেওয়া হয়নি। শ্রেণীকক্ষ থেকে তার আসনটি সরিয়ে ফেলার হয় এবং ক্লাসে শিক্ষার্থীর তালিকা থেকেও তার নাম মুছে ফেলা হয়।

আদালত বলেছে, শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনযোগী করতে স্কুল কর্তৃপক্ষ যে নিয়ম জারি করেছে তা আইন অনুযায়ী বৈধ। কিন্তু তাদের ওই ব্যবস্থার কারণে ওই ছাত্রী মানসিকভাবে বিপর্যস্ত এবং হতাশ হয়ে পড়েন।

জাপানের আইনানুযায়ী স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের চুল ফোলানো, রঙ করা, ব্লিচ করা বা নানা ফ্যাশানে চুল বাঁধা থেকে বিরত থাকতে বাধ্য করতে পারে।