যুক্তরাষ্ট্রকে টপকে ইইউ’র বৃহত্তম বাণিজ্য অংশীদার চীন

চীন গত বছর যুক্তরাষ্ট্রকে হটিয়ে ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার হিসেবে আত্মপ্রকাশ করেছে বলে জানিয়েছে ইউরোস্ট্যাট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 11:54 AM
Updated : 17 Feb 2021, 11:54 AM

কোভিড-১৯ মহামারীর কারণে ইউরোপের প্রধান প্রধান বাণিজ্য অংশীদাররা চাপে পড়ায় চীন মহাদেশটির সঙ্গে ব্যবসা বিস্তৃত করার সুযোগ কাজে লাগিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

২০২০ সালে চীন ও ইইউর মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৭১ হাজার কোটি ডলারের; একই সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে জোটটির আমদানি-রপ্তানি ছিল ৬৭ হাজার কোটি ডলারের সামান্য বেশি।

মহামারীর কারণে গত বছরের প্রথম ৩ মাসে চীনের অর্থনীতি খানিকটা সংকুচিত হলেও পরের দিকে দেশটি ওই সংকট কাঠিয়ে ওঠে। বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে একমাত্র চীনই ২০২০ সালে প্রবৃদ্ধির মুখ দেখেছে, যা ইউরোপে উৎপাদিত গাড়ি ও বিলাস দ্রব্যের জন্যও সৌভাগ্য বয়ে আনে।    

চিকিৎসা সরঞ্জাম ও ইলেকট্রনিকসের বিপুল চাহিদার কারণে ইউরোপে চীনের রপ্তানিও গত বছর বেশ গতি পেয়েছিল।

“২০২০ সালে চীনই ছিল ইইউর প্রধান বাণিজ্য অংশীদার। আমদানি-রপ্তানি বাড়ার কারণেই এমনটা হয়েছে,” জানিয়েছে ইইউ’র পরিসংখ্যান দপ্তর ইউরোস্ট্যাট।

গত বছর চীনের সঙ্গে ইইউ’র বাণিজ্য ঘাটতি ১৯ হাজার ৯০০ কোটি ডলার থেকে বেড়ে ২১ হাজার ৯০০ কোটি ডলার হয়েছে বলে সোমবার তাদের প্রকাশিত তথ্যে দেখা গেছে।