মার্কিন ক্যাপিটলের দাঙ্গা তদন্তে স্বতন্ত্র কমিশন

ক্যাপিটল ভবনে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনা তদন্ত করতে যুক্তরাষ্ট্রের কংগ্রেস একটি ‘স্বতন্ত্র’ কমিশন গঠন করছে বলে জানিয়েছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2021, 08:48 AM
Updated : 16 Feb 2021, 08:48 AM

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্ক ও পেন্টাগনে হামলার পর হওয়া তদন্তের আদলে নতুন এ কমিশন গঠন করা হবে, আইনপ্রণেতাদের কাছে লেখা একটি চিঠিতে পেলোসি এমনটাই বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

“কীভাবে এ ঘটনা ঘটল, সত্যটা বের হওয়া উচিত,” বলেছেন তিনি। 

পেলোসি জানান, ৬ জানুয়ারির ওই হামলার পর গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল রাসেল অনোরে ক্যাপিটলের কী ধরনের নিরাপত্তা প্রয়োজন তা খতিয়ে দেখছেন।

“তার অনুসন্ধান এবং অভিশংসন বিচার থেকে এটা স্পষ্ট যে কী করে এই হামলা হল সেই সত্যটা বের করা উচিত,” বলেছেন তিনি।

নতুন কমিশন কংগ্রেস ভবনে হামলার পাশাপাশি শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে হস্তক্ষেপ, হামলা ঠেকাতে ক্যাপিটল পুলিশ ও অন্যান্য বাহিনীর প্রস্তুতি এবং হামলার পর প্রতিক্রিয়ার বিভিন্ন দিক ও তথ্য খতিয়ে দেখবে এবং এ সংক্রান্ত প্রতিবেদন দেবে বলে জানিয়েছেন প্রতিনিধি পরিষদের এ স্পিকার ।

লেফটেন্যান্ট জেনারেল অনোরের প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে ক্যাপিটলের সুরক্ষা এবং এর সদস্যদের নিরাপত্তায় কংগ্রেসের অতিরিক্ত অর্থ বরাদ্দ করা প্রয়োজন বলেও মন্তব্য করেছেন তিনি।  

ডেমোক্র্যাটদের পাশাপাশি বেশকিছু রিপাবলিকানও পাঁচ জনের প্রাণ কেড়ে নেওয়া ওই দাঙ্গার স্বাধীন তদন্তের পক্ষে সমর্থন জানিয়েছেন।  এদের মধ্যে ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত লিন্ডসে গ্রাহামও ও কংগ্রেসে রিপাবলিকানদের অন্যতম শীর্ষ নেতা মিচ ম্যাককনেলও আছেন।

“দায়িত্বে থাকাকালে যা করেছেন তার জন্য এখনও দায় আছে তার। তিনি সেগুলো এড়িয়ে যেতে পারবেন না,” বলেছেন ম্যাককনেল।

“কী ঘটেছিল তা খুঁজে বের করতে এবং এই ধরনের ঘটনা যেন আরও কখনোই না ঘটে তা নিশ্চিত করতে আমাদের একটি ৯/১১ কমিশন দরকার,” বলেছেন লিন্ডসে গ্রাহাম।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যাকে দুইবার অভিশংসন বিচারের মুখোমুখি হতে হয়েছিল। অবশ্য দুইবারই কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে রেহাই পেয়েছেন তিনি ।

ক্যাপিটলের দাঙ্গায় ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে উচ্চকক্ষের ১০০ সদস্যের দুই তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু ডেমোক্র্যাটরা শেষ পর্যন্ত তা জোগাড়ে ব্যর্থ হওয়ায় ক্যাপিটলের দাঙ্গায় সমর্থকদের উসকে দেওয়ার অভিযোগ থেকে খালাস পান তিনি।