মিয়ানমারে মৃত্যুর সঙ্গে লড়ছেন ‘বিক্ষোভে গুলিবিদ্ধ’ নারী

মিয়ানমারে সামরিক বাহিনীর অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ করার সময় গুরুতর আহত এক নারীর অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছে বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী ও সংবাদমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2021, 08:36 AM
Updated : 10 Feb 2021, 08:36 AM

মঙ্গলবার রাজধানী নেপিডোতে বিক্ষোভ চলাকালে তিনি আঘাত পেয়েছিলেন; এদিন শহরটিতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান, রাবার বুলেট ও তাজা গুলি ছুড়েছিল।

ওই নারীর মাথায় গুলি লেগেছে বলে জানিয়েছে মানবাধিকার গোষ্ঠী ও বিভিন্ন সংবাদমাধ্যম।

মিয়ানমারে সামরিক জান্তাবিরোধী প্রতিবাদে বেশ কয়েকজনের আহত হওয়ার কথা জানা গেলেও এখন পর্যন্ত কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

দেশটির সেনাবাহিনী গত সপ্তাহে অং সান সু চির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে।

দেশটিতে সম্প্রতি বড় জমায়েতে নিষেধাজ্ঞা ও রাত্রিকালীন কারফিউ দেওয়া সত্ত্বেও রাজধানী নেপিডো, বৃহত্তম শহর ইয়াঙ্গন, দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়সহ অনেকগুলো শহরে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে।

বুধবার স্থানীয় সময় সকালে টানা পঞ্চম দিনের প্রতিবাদ কর্মসূচি শুরু হয়েছে; নেপিডোতে বিক্ষোভ করতে বিপুল সংখ্যক সরকারি কর্মচারীকে জড়ো হতে দেখা গেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। 

আগের দিন পুলিশের জলকামান অগ্রাহ্য করেই বিক্ষোভকারীরা তাদের প্রতিবাদ অব্যাহত রাখেন ও পিছু হটতে অস্বীকৃতি জানান।

আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ এরপর আকাশে গুলি ছুড়ে সাবধান করে এবং পরে বিক্ষোভকারীদের দিকে রাবার বুলেট ছোড়ে বলে খবর পাওয়া গেছে।

চিকিৎসকরা পরে জানান, বিক্ষোভকারীদের দিকে তাজা গুলি ছোড়া হয়েছে বলে ধারণা করছেন তারা।

নেপিডোর একটি হাসপাতালের একজন চিকিৎসক বিবিসিকে মাথায় আঘাতপ্রাপ্ত এক নারী ও বুকে আঘাতপ্রাপ্ত আরেক বিক্ষোভকারীর কথা বলেছেন। আহত ওই নারীকে এখন ‘নিবিড় পর্যবেক্ষণে’ রাখা হয়েছে।

বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী ও স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, মঙ্গলবার বিক্ষোভ দেখানোর সময় ওই নারীর মাথায় ‍গুলি লাগে।

“উড়ে আসা একটি বস্তু মাথায় লাগার পর তার মস্তিষ্কের কার্যকারিতা উল্লেখ করার মতো নষ্ট হয়েছে,” হাসপাতালের চিকিৎসককে উদ্ধৃত করে বলা হয়েছে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে।

নাম-পরিচয় প্রকাশ না করা ওই চিকিৎসক বলেছেন, আহত ওই নারীর ক্ষতের সঙ্গে তাজা গুলিতে হওয়া ক্ষতের সামঞ্জস্য আছে; তার ডান কানের পেছনে একটি ধাতব বুলেট ছিদ্র করে ভেতরে ঢুকে গেছে।

একই বিক্ষোভে আহত আরেক বিক্ষোভকারীরও প্রায় একই ধরনের ক্ষত দেখা গেছে।

ফোর্টি রাইটসের পৃথক এক প্রতিবেদনে বলা হয়েছে, মাথায় গুলিবিদ্ধ হওয়ার পর গুরুতর আহত ওই নারীর মস্তিষ্ক তাৎক্ষণিকভাবে অচল হয়ে পড়ে।

অনলাইনে ছড়িয়ে পড়া এক ভিডিও ক্লিপে মাথায় মোটরবাইক হেলমেট পরা এক নারীকে আচমকা ঢলে পড়তে দেখা গেছে। হেলমেটটিতে রক্ত লেগে আছে বলে মনে হচ্ছে এমন কয়েকটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে।

এসব ছবি বা ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি।

মঙ্গলবারের এইসব সহিংসতায় ‘গভীর উদ্বেগ’ জানিয়ে মিয়ানমারে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি ওলা আমগ্রেন বলেছেন, “বিক্ষোভকারীদের ওপর এ ধরনের মাত্রাতিরিক্ত বলপ্রয়োগ অগ্রহণযোগ্য।”