সৌদি আরব-আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করলেন বাইডেন

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কাছে অস্ত্র বিক্রি স্থগিত করেছে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 01:59 PM
Updated : 28 Jan 2021, 01:59 PM

দুই আরব দেশের কাছে অস্ত্র বিক্রির এ অনুমোদন দিয়েছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন।

অস্ত্র বিক্রির সেই বিলিয়ন বিলিয়ন ডলারের চুক্তি এখন যুক্তরাষ্ট্র বিশদভাবে পর্যালোচনা করে দেখছে বলে সিএনএন-কে বুধবার জানিয়েছেন সংশ্লিষ্ট করর্মকর্তারা।

এক প্রেস ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিংকেন বলেছেন, এটি রুটিন প্রশাসনিক সিদ্ধান্ত। নতুন প্রশাসন আগের প্রশাসনের সিদ্ধান্ত খতিয়ে দেখে; “আমাদের কৌশলগত লক্ষ্য ও পররাষ্ট্রনীতির অগ্রগতিতে অস্ত্র বিক্রি কতটা সহায়ক তা নিশ্চিত করতে বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে।”

‘ওয়াল স্ট্রিট জার্নাল’ বুধবার প্রথম খবর দেয় যে, বাইডেন প্রশাসন সৌদি আরব এবং আমিরাতের কাছে শত শত কোটি ডলারের অস্ত্র বিক্রি সাময়িকভাবে স্থগিত করেছে।এসব অস্ত্রের মধ্যে আছে- আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান এবং সৌদি আরবের কাছে প্রিসিশন-গাইডেড মিসাইল বিক্রি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক পুনরায় মূল্যায়ন করে দেখার নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার এক সপ্তাহ পরই সেই পদক্ষেপ নিলেন।

গত ২০ জানুয়ারিতে বাইডেন শপথ নিয়ে কাজ শুরু করার প্রথম ধাপেই আগের প্রেসিডেন্ট ট্রাম্পের বেশকিছু গুরুত্বপূর্ণ নীতি পর্যালোচনা করা বা বাতিল করতে কয়েকটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

ইসরায়েলকে সমর্থন দেওয়া এবং ইরানের ওপর চাপ প্রয়োগের নীতির পাশাপাশি সৌদি আরব ও আমিরাতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন ট্রাম্প।

২০১৯ সালের মে মাসে ইরানের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতিতে ট্রাম্প জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। ওই সময় সৌদি আরব, আমিরাত এবং জর্ডানের কাছে আটশ’ কোটি ডলারের অস্ত্র বিক্রির সিদ্ধান্ত নিয়ে কংগ্রেসে বিরোধিতার মুখে পড়েছিলেন তিনি।

তারপরও গত বছরের ডিসেম্বরের শেষে সৌদি আরবের কাছে ২৯ কোটি ডলারের ছোট অস্ত্র বিক্রির অনুমোদন দেন ট্রাম্প। এর আগে নভেম্বরে ট্রাম্প প্রশাসন আমিরাতের কাছে আধুনিক অস্ত্র বিক্রির অনুমোদন দেওয়ার কথা জানিয়েছিল কংগ্রেসকে।

যুক্তরাষ্ট্র থেকে ৫০টি লকহিড-মার্টিন এফ৩৫ স্টিলথ যুদ্ধবিমান কিনছিল আমিরাত। সৌদি আরব কিনেছিল প্রিসিশন গাইডেড মিসাইল। বাইডেন তখনই সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আবেদন জানিয়েছিলেন। এই অস্ত্র ইয়েমেন যুদ্ধে ব্যবহার হবে বলে যুক্তি দিয়েছিলেন তিনি।

এবার বাইডেনের অস্ত্র বিক্রি স্থগিতের সিদ্ধান্তকে তাৎক্ষণিকভাবে সমর্থন জানিয়েছেন কংগ্রেসের ডেমোক্র্যাটরা।

সিনেটর ক্রিস মরফি এক টুইটে বলেছেন, “সৌদি আরব এবং আমিরাতের কাছে আমরা যে অস্ত্র বিক্রি করি তা স্কুলশিশুদের মারতে ব্যবহার হয়, জঙ্গিদের হাতে যায় এবং মধ্যপ্রাচ্যে মারাত্মক অস্ত্র প্রতিযোগিতা উস্কে দেয়। এটি (অস্ত্র বিক্রি স্থগিত) সঠিক পদক্ষেপ। উপসাগরীয় মিত্র দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক নতুন করে নির্ধারণের এখনই সময়।”