সেনেটে ট্রাম্পের অভিশংসন বিচার ঠেকাতে তৎপর রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মেয়াদ শেষের সপ্তাহখানেক আগে ক্যাপিটলে হামলা উস্কে দেওয়ার অভিযোগে ডনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করেছিল কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। এখন সেনেটের বিচারে চূড়ান্ত হওয়ার কথা ট্রাম্পের ভাগ্য। কিন্তু সে বিচার শুরুর আগেই তা ঠেকাতে তৎপর হয়েছে রিপাবলিকানরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 01:31 PM
Updated : 27 Jan 2021, 06:41 PM

সিএনএন জানায়, মঙ্গলবার সেনেটের বেশিরভাগ রিপাবলিকানই ট্রাম্পের অভিশংসন বিচার ‘অসাংবিধানিক’ বলে আপত্তি তুলেছেন। বিচারকে অসাংবিধানিক ঘোষণার জন্য কেনটাকির রিপাবলিকান সেনেটর র‌্যান্ড পলের আনা একটি প্রস্তাবে এদিন ভোটাভুটিও হয়েছে।

আর তাতেই ট্রাম্পকে বিচারের ডেমোক্র্যাটদের প্রচেষ্টা একরকম ব্যর্থ হতে চলেছে বলে আভাস মিলেছে। যদিও রিপাবলিকান র‌্যান্ড পল কার্যত তার চেষ্টায় সফল হতে পারেননি। তার আনা প্রস্তাবের বিপক্ষে পড়েছে ৫৫ এবং পক্ষে পড়েছে ৪৫ ভোট। ৫০ জন ডেমোক্র্যাটের সঙ্গে মিলে ভোট দিয়েছে অন্তত ৫ রিপাবলিকান।

তারপরও পলের প্রস্তাবের পক্ষে পড়া ৪৫ রিপাবলিকান ভোটও নেহাৎ কমকিছু নয়। সেনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলও প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। ভোটের পর পল বলেছেন, ৪৫ জন রিপাবলিকানের সমর্থন থেকে এটিই প্রতীয়মান হয় যে, সেনেটে পৌছঁতেই ‘অভিশংসনের মৃত্যু ঘটেছে ’।

প্রশ্ন তুলে র‌্যান্ড পল বলেন, “আপনি যদি অভিশংসন বিচার অসাংবিধানিক বলে ভোট দেন, তাহলে আপনি কাউকে দোষী সাব্যস্ত করার আশা করতে পারেন কীভাবে?"

“আমাদের ৪৫ জন, যা প্রায় পুরো ককাস, ককাসের ৯৫ শতাংশ, পুরো প্রক্রিয়াকেই অসাংবিধানিক বলে রায় দিয়েছে। এটি আমাদের জন্য বড় ধরনের জয়। এই জয়ই আভাস দিচ্ছে বিচারের সমাপ্তি ঘটেছে।”

র‌্যান্ড পলের এই কথা একেবারে উড়িয়ে দেওয়ার মতো নয়। কারণ, সেনেটে ট্রাম্পের অভিশংসনের বিচারে তাকে দোষী সাব্যস্ত করতে ৫০ ডেমোক্র্যাটের সঙ্গে আরও ১৭ রিপাবলিকানের সমর্থন দরকার।

কিন্তু মঙ্গলবারের ভোটে যা দেখা গেছে, তাতে এ আভাসই পাওয়া যাচ্ছে যে, সেনেটে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে প্রতিনিধি পরিষদের ম্যানেজাররা দুই-তৃতীয়াংশ সমর্থন জোগাড় করতে পারবেন না।

প্রতিনিধি পরিষদদ থেকে গত সোমবারই অভিশংসন বিচারের জন্য আনুষ্ঠানিক অভিযোগ সেনেটে দাখিল করা হয়েছে। আগামী ৯ ফেব্রুয়ারি সেনেটে অভিশংসন বিচারের কার্যক্রম শুরুর কথা রয়েছে।