যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হচ্ছেন জ্যানেট ইয়েলেন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে জ্যানেট ইয়েলেনের নিয়োগ নিশ্চিত করেছে সেনেটের ভোট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2021, 10:37 AM
Updated : 26 Jan 2021, 10:37 AM

সোমবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে ৮৪-১৫ ভোটে ইয়েলেনের নিয়োগ নিশ্চিত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিরোধী সবগুলো ভোট রিপাবলিকানদের দিক থেকে এলেও এদিন তার নিয়োগের পক্ষে দলটির ৩৪ সেনেটরও ভোট দিয়েছেন। সেনেটের অনেক রিপাবলিকান সদস্যই যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রীর সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

নিয়োগ নিশ্চিত হলেও ৭৪ বছর বয়সী ইয়েলেন কখন শপথ নেবেন বা কে তাকে শপথ পড়াবেন সে বিষয়ে হোয়াইট হাউস তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি।

সেনেটের ভোটের আগে ইয়েলেন উচ্চকক্ষের অর্থ সংক্রান্ত কমিটির রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের সদস্যদের সমর্থন পেয়েছিলেন। তিনি ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত চার বছর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এখন মহামারীর মধ্যে অর্থনীতির গতিপ্রকৃতি নিয়ে জো বাইডেন প্রশাসনকে নির্দেশনা দেওয়ার দায়িত্বপালন করবেন তিনি।  

করোনাভাইরাস মহামারীর কশাঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রকে এখন অর্থনীতির গতি ফেরাতেও হিমশিম খেতে হচ্ছে। 

গত সপ্তাহে কংগ্রেসে নিজের নিয়োগ সংক্রান্ত শুনানিতে ইয়েলেন মহামারীর ত্রাণ ও অর্থনৈতিক প্রণোদনা বাবদ আরও ট্রিলিয়ন ডলার অনুমোদনের আহ্বান জানিয়েছেন।

“নজর এখন কর বাড়ানোর দিকে না রেখে মহামারী থেকে বেরিয়ে আসার কর্মসূচির দিকে রাখা দরকার,” জোর দিয়ে বলেছেন তিনি।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার মেয়াদে চীনসহ বিভিন্ন দেশের উপর যেসব অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছিলেন, অর্থমন্ত্রী হিসেবে ইয়েলেনকে এখন সেগুলোও পর্যালোচনা করে দেখতে হবে বলে জানিয়েছে রয়টার্স।

কে এই জ্যানেট ইয়েলেন?

জ্যানেট ইয়েলেন এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভেরও প্রথম নারী প্রধান ছিলেন। এর আগে তিনি কেন্দ্রীয় ব্যাংকের নীতি শ্রমিকদের উপর কী প্রভাব ফেলছে এবং যুক্তরাষ্ট্রে বৈষম্য বৃদ্ধির কারণে কী ক্ষতি হচ্ছে, এ বিষয়ক বিশেষজ্ঞ হিসেবে সুপরিচিত ছিলেন।

২০১৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শীর্ষপদে নিয়ে আসার আগে ইয়েলেন এক দশক ফেডারেল রিজার্ভের পরিচালনা পর্ষদে ছিলেন; এর মধ্যে ভাইস-চেয়ার পদ সামলেছেন চার বছর ।

রীতি অনুযায়ী ২০১৮-র পর আরও চার বছর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে থাকার কথা থাকলেও ট্রাম্প ইয়েলেনকে একই পদে ফের বসাতে রাজি হননি।

অবশ্য তার আগেই ফেডারেল রিজার্ভের শীর্ষপদে আসীন হওয়া ইয়েলেন অর্থনৈতিক অঙ্গনে অন্যতম নারীবাদী আইকনে পরিণত হন।

এ অর্থনীতিবিদকে বাইডেনের ডেমোক্রেটিক পার্টির প্রগতিশীল ও মধ্যপন্থি, উভয় অংশকে সন্তুষ্ট রাখতে সক্ষম একজন হিসেবে বিবেচনা করা হচ্ছে। ২০১৪ সালে ফেডারেল রিজার্ভের শীর্ষপদে নিয়োগ পাওয়ার সময়ও তিনি বেশকিছু রিপাবলিকানের সমর্থন পেয়েছিলেন।

তার আমলেই যুক্তরাষ্ট্র ২০০৮-পরবর্তী প্রথমবার সুদের হার বাড়ায়; এ নিয়ে সেসময় চরম বিতর্ক হলেও ওয়াল স্ট্রিট তার ওই পদক্ষেপের তারিফ করেছিল।