নেদারল্যান্ডসে লকডাউন বিরোধী প্রতিবাদে সহিংসতা, গ্রেপ্তার ২৪০

নেদারল্যান্ডসে রাত্রিকালীন কারফিউসহ কঠোর করোনাভাইস বিধিনিষেধের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভের দ্বিতীয় দিনে কয়েকটি শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন ক্ষুব্ধ প্রতিবাদকারীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2021, 11:34 AM
Updated : 25 Jan 2021, 11:34 AM

দেশটির গণমাধ্যম ও পুলিশ জানিয়েছে, রোববার দাঙ্গাকারীরা দোকানপাট লুট, অগ্নিসংযোগ করার পাশাপাশি পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়, এসব কারণে ২৪০ জনেরও বেশি প্রতিবাদকারীকে গ্রেপ্তার করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এ দিন স্থানীয় সময় বিকালে আমস্টার্ডামের কেন্দ্রীয় অংশে প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান, কুকুর ও ঘোরসওয়ার কর্মকর্তাদের ব্যবহার করেছে।

পুলিশ জানিয়েছে, এখান থেকে পাথর ও পটকা নিক্ষেপকারীসহ প্রায় ২০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম দেশটির সরকার রাত্রিকালীন কারফিউ জারি করেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

নেদার‌ল্যান্ডসের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এনওএস জানিয়েছে, রাত ৯টায় কারফিউ শুরু হওয়ার পর ছোট-বড় অন্তত ১০টি শহরে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে।

এনওএসের প্রতিবেদনে জানানো হয়, বিক্ষোভকারীরা গাড়িতে আগুন দিয়েছে, পুলিশের দিকে পাথর নিক্ষেপ করেছে এবং সরকারি সম্পত্তির ক্ষতিসাধন করেছে।

দেশটির মিলিটারি পুলিশ রোববার রাতে টুইটারে জানিয়েছে, দেশের দক্ষিণাংশের অন্তত দুটি শহরে স্থানীয় পুলিশকে সহযোগিতা দিচ্ছেন তারা।

নেদারল্যান্ডসের টেলিভিশনে প্রদর্শিত ছবিতে দক্ষিণাঞ্চলীয় শহর আইডোভেনে তরুণদের বিভিন্ন দলকে দোকানপার্ট লুট করতে, বাইসাইকেল ছুড়ে ফেলতে ও অগ্নিসংযোগ করতে দেখা গেছে।

এখান থেকে অন্তত ৫৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে নগর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে।

কর্তৃপক্ষ জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করলেও বিক্ষোভকারীরা তা লঙ্ঘন করে শহরটির মিউজিয়াম স্কয়ারে জমায়েত হয়। তাদের চলে যেতে বলা হলেও লোকজন সেটি উপেক্ষা করার পর পুলিশ স্কয়ারটি থেকে সবাইকে সরিয়ে দেয়, কিন্তু তারা নিকটবর্তী সড়কগুলোতে অবস্থান নিয়ে পুলিশের দিকে পাথর ও পটকা নিক্ষেপ করে বলে মেয়র দপ্তর জানিয়েছে।

ব্রিটেনে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের একটি নতুন ধরনের কারণে আক্রান্তের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে, দেশটির পার্লামেন্ট এটি নিয়ে বিতর্কের পর গত সপ্তাহে সামান্য ভোটের ব্যবধানে কারফিউ জারির প্রস্তাব পাশ হয়। 

এক মাস ধরে নেদারল্যান্ডসে নতুন সংক্রমণের সংখ্যা কমছে, রোববার সংখ্যাটি আরও কমে চার হাজার ৯২৪ জনে দাঁড়িয়েছে। 

দেশটিতে শনাক্ত মোট করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৪৪ হাজার জনে দাঁড়িয়েছে আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫৪০ জনের। 

শনিবার রাতে কারফিউ ভঙ্গের দায়ে সারা দেশ থেকে ২৫ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ।

ডিসেম্বরের মাঝামাঝি থেকে নেদারল্যান্ডসের স্কুলগুলো ও প্রয়োজনীয় নয় এমন দোকানপাট বন্ধ রাখা হয়েছে। এর দুই মাস আগে থেকেই বার ও রেস্তোরাঁগুলো বন্ধ করে দেওয়া হয়।