ট্রাম্পের অভিশংসন নিয়ে আরও সময় চায় রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের সেনেটে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু করতে ফেব্রুয়ারি পর্যন্ত সময় চাইছে রিপাবলিকানরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2021, 12:09 PM
Updated : 22 Jan 2021, 12:09 PM

অভিশংসন মোকাবেলার প্রস্তুতি নিতে ট্রাম্পের জন্য এই সময় প্রয়োজন বলে জানিয়েছে তারা।

সেনেটে ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার এ অনুরোধ বিবেচনা করে দেখছেন বলে জানিয়েছে বিবিসি।

ডেমোক্র্যাটদের কেউ কেউ অভিশংসন বিচারে দেরির বিষয়টি সমর্থন করছেন। কারণ, এতে সেনেট মন্ত্রিসভার মনোনীত প্রার্থীদের নিয়োগ নিশ্চিত করতে আরও সময় পাবে।

তবে অন্যান্য ডেমোক্র্যাটরা বলছেন, দেশকে সামনে এগিয়ে নিতে হলে অভিশংসন বিচার দ্রুত হওয়া জরুরি।

গত ৬ জানুয়ারী নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলাকালে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে প্রাণঘাতী ‘হামলা উস্কে দেওয়া’র অভিযোগে গত সপ্তাহে প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করেছে।

এর মধ্য দিয়ে সেনেটে ট্রাম্পের বিচারের পথ সুগম হয়েছে। এই বিচার শেষে ভবিষ্যতে ট্রাম্পের প্রেসিডেন্ট পদে দাঁড়ানোও নিষিদ্ধ হয়ে যেতে পারে।

বিবিসি জানায়, বৃহস্পতিবার সেনেটের সংখ্যালঘু রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেছেন, তিনি অভিশংসন প্রস্তাব (ইমপিচমেন্ট আর্টিকেল) ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সেনেটে না পাঠানোর জন্য প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটদের কাছে অনুরোধ জানিয়েছেন।

ওই অভিশংসন প্রস্তাব সেনেটে গেলেই শুরু হবে বিচারের প্রথম পর্ব। প্রস্তাবটি পাঠাতে দেরি করা হলে এই সময়ে ট্রাম্প বিচারের আগে আত্মপক্ষ সমর্থনের জন্য পর্যাপ্ত সময় পেয়ে যাবেন। এরপর ফেব্রুয়ারির মাঝামাঝিতে বিচার প্রক্রিয়া শুরু হতে পারে।

সেনেটের নিয়ন্ত্রণ এখন আছে ডেমোক্র্যাটদের হাতে। আর তাই রিপাবলিকানদের সময় চাওয়ার অনুরোধে নতুন সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটিক নেতা চাক শুমারের সম্মতি দরকার পড়বে।