বাইডেনের অভিষেকে বেগুনি রঙের জয়জয়কার

জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের থিম ছিল ‘ঐক্যবদ্ধ আমেরিকা’ আর সে কারণেই সম্ভবত রিপাবলিকান অধ্যুষিত লাল বা ডেমোক্রেটদের নীল রাজ্যগুলোর কথা ভুলিয়ে দিয়ে গভীরভাবে বিভক্ত জনগণের মধ্যে সেতুবন্ধন রচনা করতে উভয় রঙকে ধারণ করা বেগুনি ছিল ওই দিনটির ‘কালার অব দ্য ডে’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2021, 11:26 AM
Updated : 21 Jan 2021, 11:48 AM

“বেগুনি হল আনুগত্য, লক্ষ্যে অবিচল, উদ্দেশ্যে অটল, স্থির থাকার রঙ,” ন্যাশনাল উইমেন্স পার্টির ১৯১৩ সালের এক নিউজলেটারে এমনটাই বলা হয়েছিল।

নতুন প্রেসিডেন্টের অভিষেকে বেগুনির এ চোখ ধাঁধানো উপস্থিতি কি তাহলে আমেরিকাকে ঐক্যবদ্ধ করার উদ্দেশ্যে নতুন প্রশাসনের জোর কদমে এগিয়ে যাওয়ার বার্তা? এর উত্তর সময়ই বলে দেবে।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বুধবারের অভিষেকে জিল বাইডেন স্বামীর নীল রঙের টাইয়ের সঙ্গে মিলিয়ে মার্কারিয়ান কোট পরলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বেগুনি রঙের উজ্জ্বল কোট ও ক্রিস্টোফার জন রজারসের বানানো পোশাক পরে ডেমোক্র্যাট-রিপাবলিকান উভয় দলের প্রতি সৌহার্দ্যের বার্তা নিয়েই হাজির হয়েছিলেন।

লাল-নীলের মিশ্রণে সৃষ্ট বেগুনির জয়জয়কার ছিল সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের পোশাকেও; তার রালফ লরেন প্যান্টস্যুটের সঙ্গে যদি আঙুরের রঙের সাদৃশ্য থাকে তাহলে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামার ট্রাউজারের রঙের মিল পাওয়া যাবে ওয়াইনের।

ট্রাউজারের রঙের সঙ্গে মিলিয়ে ওবামাপত্নী এদিন গলাবন্ধ পোশাক ও তরুণ ডিজাইনার সার্জিও হাডসনের নকশা করা কোট পরেছিলেন।

মহামারীর মধ্যে হওয়া এ অভিষেকে অতিথিদের পোশাকের পাশাপাশি মাস্কও নজর কেড়েছে। জিল বাইডেন তার কোটের সঙ্গে মিলিয়ে পরেছিলেন আকাশী নীল রঙের মাস্ক; তার পরিবারের অন্য সদস্যরা এক রঙা মাস্কে মুখ ঢেকেছিলেন।

কমলা হ্যারিস তার মাস্কের রঙ বেছে নিয়েছিলেন কালো কুচকুচে, যা তার পরনে থাকা বেগুনি রঙের পোশাকের সঙ্গে মানিয়েও গিয়েছিল। 

এদিন উপস্থিত হওয়া বেশিরভাগ পুরুষের মুখে সাধারণ মেডিকেল মাস্ক দেখা গেলেও কয়েকজন মুখে ঢেকেছিলেন রঙেবেরঙের মাস্কে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ পরেছিলেন রোব্যাকের বানানো মাস্ক; ক্যাপিটল হিলের সাবেক কর্মীদের হাত ধরে এ কোম্পানিটির যাত্রা শুরু হয়েছিল।

বুধবার বাইডেনের অভিষেকে লেডি গাগার বলগাউন, এলা এমহফের বড় সাদা কলারের মিউ মিউ কোট, জেনিফার লোপেজের পোশাক নিয়েও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা চলছে। যদিও এর সবগুলোই বার্নি স্যান্ডার্সের হাত মোজার তুলনায় নগণ্য।

এরই মধ্যে ‘বার্নিসমিটেন’ নামের হ্যাশট্যাগ চালু হয়ে গেছে; ফ্যাশন ম্যাগাজিন ভোগও হাত মোজাটি তাদের নজর কেড়েছে বলে জানিয়েছে।

ভারমন্টের এক স্কুলশিক্ষক জেন এলিস ওই হাত মোজা বানানোর কৃতিত্ব দাবি করেছেন।

“কয়েক বছর অগে উপহারস্বরূপ আমি বার্নির জন্য এই হাত মোজা বানিয়েছিলাম,” নিজের বানানো একই ধরনের আরও কিছু হাত মোজার ছবি দিয়ে এলিস টুইটারে এমনটাই লিখেছেন।