ঐক্য ছাড়া শান্তি আসবে না: প্রেসিডেন্ট বাইডেন

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের পথচলা শুরু হয়েছে। বুধবার দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 06:35 PM
Updated : 20 Jan 2021, 06:35 PM

শপথ নেওয়া পর আমেরিকানদের বিভক্তি ভুলে একজোট হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ঐক্য ছাড়া শান্তি আসবে না।

শপথ গ্রহণ শেষে অভিষেক ভাষণে প্রেসিডেন্ট বাইডেন আরো বলেন, ‘‘এটা আমেরিকার দিন। এটা গণতন্ত্রের দিন। ইতিহাস এবং আশার একটি দিন।

‘‘আমরা আবারও গণতন্ত্রের মূল্য অনুধাবন করতে পেরেছি। গণতন্ত্র ভঙ্গুর এবং এই মুহূর্ত থেকে আমার বন্ধুরা, গণতন্ত্র সর্বত্র বিরাজমান। এখন থেকে পবিত্র এই ভূমিতে, যেখানে কয়েকদিন আগে ক্যাপিটলে তাণ্ডব হয়েছে যেখানে এক জাতি হিসেবে আমাদের আবার একত্রিত হতে হবে।”

প্রেসিডেন্ট বাইডেন সমাজে পারস্পরিক শ্রদ্ধাবোধ আরো বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, আমেরিকার মাহাত্ম্যের জন্য একজোট থাকা জরুরি।

তিনি বলেন, ‘‘চিৎকার করা বন্ধ করুন এবং উত্তেজনা কমান। ঐক্য ছাড়া শান্তি আসবে না। ঐক্যই সামনে অগ্রসর হওয়ায় ‍পথ।”

যুক্তরাষ্ট্রের রাজনীতি ও সামজ ব্যবস্থায় যে বিভক্তি দেখা দিয়েছে সে সম্পর্কে বাইডেন বলেন, ‘‘যে অপশক্তি আমাদের বিভক্ত করেছে তার শেকড় সমাজের অনেক গভীরে পৌঁছে গেছে এবং এটা বাস্তব। কিন্তু এটা নতুন নয়।

‘‘এ যুদ্ধ বহুদিন ধরে চলছে এবং বিজয় কখনোই সুনিশ্চিত নয়। ইতিহাস, বিশ্বাস ও কার্যকরণ ঐক্যের পথ দেখিয়েছে। ইউনাইটেড স্টেটস অব আমেরিকা হয়ে আমাদেরকে অবশ্যই ওই মুহূর্তে পৌঁছাতে হবে।”

ভাষণে দেশবাসীর উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে দিয়ে বাইডেন বলেন, ‘‘একজন আমেরিকান হিসেবে সাধারণত কোনো জিনিসগুলো আমরা ভালোবাসি?

‘‘সুযোগ-সুবিধা, নিরাপত্তা, স্বাধীনতা, আত্মমর্যাদা, সম্মান, মর্যাদা এবং হ্যাঁ, সত্য।”

ক্যাপিটলে গত ৬ জানুয়ারির দাঙ্গার বিষয়ে তিনি বলেন, ‘‘সেখানে যেমন সত্য আছে তেমনি মিথ্যাও আছে। ক্ষমতা এবং লাভের জন্য মিথ্যা বলা হয়েছে।

‘‘আমাদেরকে অসভ্য এই যুদ্ধ বন্ধ করতে হবে। যেটা নীলের বিরুদ্ধে লালকে লেলিয়ে দিয়েছে।”

আমেরিকার ঐক্যের ডাক দিয়ে তিনি ভাষণ শেষ করেন।