হোয়াইট হাউজ ছেড়েছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প স্ত্রী মেলানিয়াকে নিয়ে হোয়াইট হাউজ ছেড়েছেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 01:41 PM
Updated : 21 Jan 2021, 04:05 AM

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার স্থানীয় সময় সকাল ৮টার পরপরই (জিএমটি ১৩:০০) মেরিন ওয়ান হেলিকপ্টারে করে হোয়াইট হাউজ ছাড়েন তিনি।

হোয়াইট হাউজ ছাড়ার সময় এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, হোয়াইট হাউজ বিশ্বের শ্রেষ্ঠ বাড়ি।

‘‘আমরা এখানে চমৎকার চারটি বছর ‍কাটিয়েছি এবং অনেক কিছু অর্জন করেছি। আমরা আমেরিকার জনগণকে ভালোবাসি এবং এটা খুবই বিশেষ কিছু।”

স্ত্রী মেলানিয়াকে সঙ্গে করে শেষবারের মত হোয়াইট হাউজ ছেড়ে বেরিয়ে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানে ট্রাম্প থাকছেন না।

নিজের বিদায় অনুষ্ঠানও ওয়াশিংটন ডিসি তে নয় বরং মেরিল্যান্ডের অ্যান্ড্রুস বিমান ঘাঁটিতে আয়োজন করেছেন। মেরিন ওয়ানে করে হোয়াইট হাউজ থেকে সেখানে যান ট্রাম্প দম্পতি। আগে থেকেই পরিবারের সদস্য এবং সমর্থকরা তাদের জন্য সেখানে অপেক্ষা করছিলেন। অ্যান্ড্রুস বিমান ঘাঁটিতে ট্রাম্পের সংক্ষিপ্ত বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্ত্রী মেলানিয়াকে সঙ্গে করে শেষবারের মত হোয়াইট হাউজ থেকে বেরিয়ে আসছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

অ্যান্ড্রুস বিমান ঘাঁটিতে বিদায় অনুষ্ঠানে স্ত্রী মেলানিয়াকে কিছু বলার অনুরোধ করেন ট্রাম্প।

মেলানিয়া বলেন, ‘‘আপনাদের ফার্স্ট লেডি হওয়া দারুণ সম্মানের। ঈশ্বর আপনাদের, আপনাদের পরিবারের এবং সুন্দর এই দেশের সহায় হন।”

ট্রাম্প তার বিদায়ী ভাষণে বলেন, এই চার বছরে তার পরিবার কতটা কঠোর পরিশ্রম করেছে জনগণ তা ভাবতেও পারবে না।

‘‘আমরা যা করেছি তা যেকোনো বিচারে অসাধারণ। আমরা সব কিছু ছেড়ে যাচ্ছি।”

 

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প মেরিন ওয়ানে করে শেষবারের মত হোয়াইট হাউজ ছাড়েন।

তার আগে সমর্থকদেরর উদ্দেশে ভাষণে ট্রাম্প নতুন প্রশাসনের ভবিষ্যত সাফল্য কামনা করলেও একবারের জন্যও নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডনে বা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম নেননি।

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প মেরিন ওয়ানে করে শেষবারের মত হোয়াইট হাউজ ছাড়েন।

সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, “বিদায়, আমরা আপনাদের ভালবাসি, আমরা আবার কোনও না কোনওভাবে ফিরে আসব।” এই বলে ভাষণ শেষ করেই তিনি সেখান থেকে এয়ার ফোর্স ওয়ানে করে স্ত্রীকে নিয়ে ফ্লোরিডার পাম বিচে রওয়ানা হন।

বাইডেনের অভিষেক অনুষ্ঠানে ট্রাম্প না থাকলেও তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স নতুন প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তাই সংগত কারণে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের বিদায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী স্থানীয় সময় বুধবার দুপুর ১২টায় নতুন প্রেসিডেন্ট শপথ বাক্য পাঠ করবেন এবং পুরান প্রেসিডেন্টের মেয়াদ আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে যাবে।