ক্যাপিটলে স্পিকারের ‘ল্যাপটপ চুরি’র পর ট্রাম্পপন্থি গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার দিনে হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির কার্যালয় থেকে একটি ল্যাপটপ বা হার্ড ড্রাইভ চুরি যাওয়ার সন্দেহে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থক এক নারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 02:21 PM
Updated : 19 Jan 2021, 02:21 PM

বিবিসি জানায়, ২২ বছরের রাইলি জুন উইলিয়ামস কে সোমবার পেনসিলভেইনিয়ার মিডল ডিস্ট্রিক্ট থেকে আটক করা হয়। তার বিরুদ্ধে অবৈধভাবে ক্যাপিটল ভবনে প্রবেশ এবং বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ আনা হয়েছে।

জুন উইলিয়ামস ওই ল্যাপটপ বা হার্ড ড্রাইভে থাকা তথ্য রাশিয়ার গোয়েন্দাদের কাছে বিক্রি করতে চেয়েছিলেন বলে জানান তার সাবেক এক সঙ্গী।

গত ৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে অধিবেশন চলার সময় ট্রাম্পের উগ্র সমর্থকরা সেখানে হামলা চালায়। সহিংসতায় এক পুলিশ এবং চার ট্রাম্প ভক্ত প্রাণ হারান।

সিবিসি নিউজে বলা হয়, জুন উইলিয়ামস নিজেই পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

টেলিভিশনে দাঙ্গার ঘটনার যে ভিডিও দেখানো হয়েছে সেখানে  উইলিয়ামসকে ভিড়ের মধ্যে সরাসরি সহিংসতায় অংশ নিতে দেখো গেছে।

তার বিরুদ্ধে আদালতে পেশ করা অভিযোগপত্রে গোয়েন্দা সংস্থা এফবিআই জানায়, উইলিয়ামসের একজন সাবেক সঙ্গী তাদের বলেছে, ওই নারী আগে থেকেই প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটিক স্পিকার ন্যান্সি পেলোসির কার্যালয় থেকে একটি ল্যাপটপ বা হার্ড ড্রাইভ চুরির পরিকল্পনা করে সেখানে গিয়েছিলেন। 

আদালতে দেওয়া হলফনামায় ওই ব্যক্তি বলেন, ‘‘পরে উইলিয়ামস সেটি রাশিয়ায় তার এক বন্ধুর কাছে পাঠাতে চেয়েছিলেন। তাদের পরিকল্পনা ছিল সেটি রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার কাছে বিক্রি করে দেওয়া।”

পেলোসির ডেপুটি চিফ অব স্টাফ ক্যাপিটলে দাঙ্গার দুইদিন পর এক টুইটে জানিয়েছিলেন, স্পিকারের কার্যালয় থেকে একটি ল্যাপটপ চুরি গেছে। যদিও সেই ল্যাপটপটি শুধুমাত্র প্রেজেনটেশন দেওয়ার কাজে ব্যবহার হত।