ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প, নিহত ৭

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ৬.২ মাত্রার ভূমিকম্পে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন কয়েকশ মানুষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2021, 05:06 AM
Updated : 15 Jan 2021, 05:06 AM

স্থানীয় সময় শুক্রবার প্রথম প্রহরে এ ভূমিকম্পের উৎস ছিল মাজেনি শহরের ৬ কিলোমিটার উত্তর-পূর্বে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

রয়টার্স জানিয়েছে, সাত সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। আতঙ্কিত মানুষ বেরিয়ে এসে খোলা যায়গায় অবস্থান নেয়।  তবে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবেলা সংস্থা প্রাথমিকভাবে মাজেনি শহরে চারজনের মৃত্যু এবং ৬৭৩ জনের আহত হওয়ার খবর দেয়। পরে আশপাশের এলাকায় আরও ৩ জনের মৃত্যু এবং কয়েক ডজন মানুষের আহত হওয়ার খবর আসে।

স্থানীয় সময় রাত ১টার দিকে ওই ভূমিকম্পে অন্তত ৬০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে আসা ছবিতে স্থানীয় বাসিন্দাদের সুনামির আতঙ্কে অপেক্ষাকৃত উঁচু এলাকায় সরে যেতে দেখা গেছে।

একটি ছবিতে দেখা গেছে, ধসে পরা ভবনের নিচে চাপা পড়া একটি শিশুকে উদ্ধারের জন্য মানুষ খালি হাতে ধ্বংসস্তূপ সরানোর চেষ্টা করছে।

স্থানীয় একজন সাংবাদিক রয়টার্সকে বলেছন, কিছু ভবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দুটি হোটেল, গভর্নরের কার্যালয় এবং একটি মল রয়েছে এর মধ্যে।

ভূমিকম্পে সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় মামুজুর একটি সড়কে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে।

এর কয়েক ঘণ্টা আগে বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার একই জেলায় ৫.৯ মাত্রার ভূমিকম্পে বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবেলা সংস্থা বলেছ, গত ২৪ ঘণ্টায় এরকম কয়েক দফা ভূমিকম্প হয়েছে সেখানে। এর ফলে অন্তত তিন জায়গায় ভূমিধস দেখা দিয়েছে, বিভিন্ন জায়গায় বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

২০১৮ সালে সুলাওয়েসির পালু শহরে ৬.২ মাত্রার ভূমিকম্পের পর সুনামি দেখা দেয়। ওই ঘটায় কয়েক হাজার মানুষের মৃত্যু হয়।