ট্রাম্পকে সরানোর প্রস্তাব নিয়ে ভোটে যাচ্ছে প্রতিনিধি পরিষদ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে মেয়াদ শেষের আগেই ক্ষমতা থেকে টেনে নামানোর চেষ্টায় ডেমোক্র্যাটদের আনুষ্ঠানিকভাবে আনা প্রস্তাব নিয়ে ভোটাভুটি হতে চলেছে কংগ্রেসের প্রতিনিধি পরিষদে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2021, 12:32 PM
Updated : 12 Jan 2021, 12:32 PM

সোমবার ডেমোক্র্যাটরা মার্কিন হাউজ বা প্রতিনিধি পরিষদে সংবিধানের ২৫ তম সংশোধনী প্রয়োগ করে ট্রাম্পকে সরোনো এবং অভিশংসনের দুটো প্রস্তাব উত্থাপন করেন।

এর মধ্যে ২৫ তম সংশোধনীর প্রথম প্রস্তাবটি নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় ভোটাভুটি হবে এবং তারপর অভিশংসন প্রস্তাব নিয়ে বুধবার স্থানীয় সময় সকাল ৯ টায় ভোটের পরিকল্পনা নেওয়া হবে বলে জানিয়েছেন হাউজের সংখ্যাগরিষ্ঠ নেতা স্টেনি হোয়ার।

সিএনএন জানায়, হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি সোমবারেই এক বিবৃতিতে জানিয়েছিলেন, ডেমোক্র্যাটরা তাদের ২৫ তম সংশোধনীর প্রস্তাবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ২৪ ঘণ্টার মধ্যেই ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাচ্ছে।

ট্রাম্পকে সরাতে এই প্রস্তাবটি আনেন ম্যারিল্যান্ডের ডেমোক্র্যাট প্রতিনিধি জেমি রাসকিন। এতে সংবিধানের ২৫ তম সংশোধনীর ৪ নং ধারা প্রয়োগ করে ট্রাম্পকে সরানোর জন্য ভাইস প্রেসিডেন্ট পেন্সকে অনুরোধ জানানোর পাশাপাশি তাকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

এ পন্থায় ট্রাম্পকে সরাতে গেলে মাইক পেন্স এবং তার মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যর সমর্থন প্রয়োজন পড়বে। তবেই ‘ক্ষমতা হস্তান্তর’ এবং ‘দায়িত্ব পালনে অপারগ’ হিসাবে গণ্য করে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করা যাবে।

তবে মাইক পেন্স এখনও এভাবে ট্রাম্পকে সরানোর কোনও ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দেননি। পেন্স কোনও উদ্যোগ না নিলে ‘পরবর্তী পদক্ষেপ’ হিসাবে হাউজের ডেমোক্র্যাটরা অভিশংসন প্রস্তাব অনুমোদনের পথে এগুবেন।

গত ৬ই জানুয়ারিতে টাম্পের উস্কানির কারণে কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ধ্বংসযজ্ঞ, লুটপাট, ভাঙচুরের ঘটনা ঘটার অভিযোগে ডেমোক্র্যাটরা তাকে অভিশংসন করার এই প্রস্তাব এনেছে।

অভিশংসন বিলের সমর্থকরা বলছেন, বুধবার প্রতিনিধি পরিষদে এ প্রস্তাব পাসের জন্য যথেষ্ট ভোট তাদের এরই মধ্যেই আছে।

ট্রাম্প এবার নিয়ে দ্বিতীয়বারের মতো অভিশংসিত হলে তাকে রাজনৈতিক অভিযোগে দোষী সাব্যস্ত করা হবে কিনা সে সিদ্ধান্ত নিতে সেনেটে তার বিচার করা হবে।