ট্রাম্পকে এখনই সরানোর পক্ষে বেশিরভাগ আমেরিকান: জরিপ

রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অবিলম্বে পদ থেকে সরিয়ে দেওয়ার পক্ষে মত দিয়েছেন ৫৭ শতাংশ আমেরিকান, এক জরিপে এমনটি দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2021, 03:53 PM
Updated : 9 Jan 2021, 04:06 PM

গত সপ্তাহে ট্রাম্পের উস্কানিতে তার কট্টর সমর্থকরা যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে প্রাণঘাতী দাঙ্গা-হাঙ্গামা ঘটানোর পর বৃহস্পতি ও শুক্রবার এ জরিপ চালায় বার্তা সংস্থা রয়টার্স ও ইপসোস।

জরিপে দেখা গেছে, যার ট্রাম্পকে সরাতে চান, তাদের অধিকাংশই ডেমোক্র্যাট সমর্থক; অপরদিকে ২০ জানুয়ারি তার মেয়াদ শেষ হওয়া পর্যন্ত তাকে পদে রেখে দেওয়ার পক্ষে যারা মত দিয়েছেন তাদের অধিকাংশই রিপাবলিকান সমর্থক। 

বুধবার মার্কিন কংগ্রেসে ডেমোক্রেট জো বাইডেনের নির্বাচনে জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলার সময় ট্রাম্পের কট্টর সমর্থকরা কংগ্রেস ভবন ক্যাপিটলে হামলা চালায়্। এতে পুলিশসহ অন্তত পাঁচ জন নিহত হন।

৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে ভোট দেওয়া প্রতি ১০ জনের মধ্যে সাত জন ক্যাপিটলে হামলার বিরোধিতা করেছেন, জরিপে এমনটি দেখা গেছে। 

বুধবার সকালে হোয়াইট হাউসের কাছে এক জনসভায় ট্রাম্প তার কয়েক হাজার অনুসারিকে ক্যাপিটলের দিকে মিছিল নিয়ে যাওয়ার জন্য উৎসাহিত করেছিলেন। জরিপে অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রায় ৭০ শতাংশ জানিয়েছেন, তারা ট্রাম্পের এই পদক্ষেপ অনুমোদন করেন না। 

ডেমোক্র্যাট ও রিপাবলিকান, এই উভয় দলের লোকজনই ক্যাপিটলের ঘটনার ব্যাপক নিন্দা জানিয়েছেন।

প্রায় সবাই সহিংস এই ঘটনার নিন্দা জানালেও ট্রাম্পকে ক্ষমতা থেকে সরানোর ডাক মূলত ডেমোক্র্যাট সমর্থকরাই দিয়েছেন। মেয়াদ শেষ হওয়ার আগেই ট্রাম্প ক্ষমতা থেকে সরে যান, এটি চান প্রতি ১০ জন ডেমোক্র্যাটের মধ্যে প্রায় নয় জন। অপরদিকে ১০ জন রিপাবলিকানের মধ্যে মাত্র দুই জন এমনটি চান বলে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রজুড়ে ইংরেজি ভাষায় অনলাইনে এই জরিপ চালিয়েছে রয়টার্স/ইপসোস। মোট এক হাজার পাঁচ জন মার্কিন নাগরিক এই জরিপে অংশ নিয়েছেন। তাদের মধ্যে ৩৩৯ জন ট্রাম্পকে ভোট দিয়েছিলেন।