কোভিড-১৯: চীনে ১ কোটির বেশি মানুষ লকডাউনে

চীনের উত্তরাঞ্চলীয় শিচিয়াচুয়াং নগরীতে ১ কোটি ১০ লাখ মানুষকে লকডাউনে রাখা হয়েছে। সেখানে নতুন করে শতাধিক জনের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এ পদক্ষেপ নেওয়া হল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2021, 11:52 AM
Updated : 8 Jan 2021, 11:52 AM

বাসিন্দাদের নগরী ছেড়ে যেতে বারণ করা হয়েছে; বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। প্রত্যেক বাসিন্দাকে ভাইরাস পরীক্ষা করানোর জন্য শিচিয়াচুয়াংয়ে ৫ হাজারের বেশি পরীক্ষাকেন্দ্রও চালু করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

গত পাঁচ মাসেরও বেশি সময়ের মধ্যে ভাইরাস সংক্রমণের সাম্প্রতিক ওই পরিসংখ্যানই চীনে সর্বোচ্চ। তাৎক্ষণিকভাবে কঠোর ব্যবস্থা নেওয়া এবং পরীক্ষা বাড়িয়ে চীন করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে রাখছে।

শিচিয়াচুয়াং নগরী হেবেই প্রদেশে অবস্থিত। প্রদেশটিতে বৃহস্পতিবার নতুন করে ১২০ জনের ভাইরাস শনাক্ত হয়েছে এবং আক্রান্তদের মাত্র একজন বাদে বাকী সবাই শিচিয়াচুয়াংয়ের বাসিন্দা। আর চীনের অন্যান্য স্থানে নতুন আরও ২২ জনের ভাইরাস শনাক্ত হয়েছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে পরে তা বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়ে।

চীনে নতুন বছর উদ্‌যাপনের আর মাত্র কয়েক সপ্তাহ বাকি। এমন একটি সময়েই লকডাউনের পদক্ষেপ নেওয়া হল। এ সময় ছুটিতে পরিবার ও আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করতে অনেকেই ভ্রমণ করেন।

কিন্তু শিচিয়াচুয়াংয়ের গাওচেং জেলা করোনাভাইরাস প্রাদুর্ভাবের উপকেন্দ্র হয়ে উঠেছে বিবেচনায় সেখানকার বাসিন্দাদের এখন স্থানীয় এলাকার ছেড়ে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

একই নিয়ম প্রযোজ্য হয়েছে নগরীর অন্যান্য বাসিন্দাদের ক্ষেত্রেও। বাসে ভ্রমণ বন্ধ করে দেওয়া হয়েছে, অনেক ফ্লাইটও বাতিল করা হয়েছে।