প্রেসিডেন্টের মেয়াদে ট্রাম্পের ফেইসবুক, ইনস্টাগ্রাম বন্ধই থাকছে

জো বাইডেনের কাছে প্রেসিডেন্টের দায়িত্ব হস্তান্তরের আগ পর্যন্ত ডনাল্ড ট্রাম্পের ফেইসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ থাকছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2021, 04:56 PM
Updated : 7 Jan 2021, 04:56 PM

ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বৃহস্পতিবার একথা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

জাকারবার্গ বলেছেন, প্রেসিডেন্টের দায়িত্ব হস্তান্তর শেষ হওয়া পর্যন্ত অন্তত আগামী দুই সপ্তাহ ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ রাখা হবে।

আগামী ২০ জানুয়ারি ডেমোক্র্যাট নেতা বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর করার কথা ট্রাম্পের।

বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য কংগ্রেসের যৌথ অধিবেশন চলার মধ্যেই ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে ঢুকে নজিরবিহীন পরিস্থিতির সৃষ্টি করে।

বিক্ষোভের মধ্যে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে ক্যাপিটল ভবন, কংগ্রেস অধিবেশন কিছু সময়ের জন্য মুলতবি করা হয়।

ট্রাম্প সমর্থকরা জানালা ভাঙচুর করে, পুলিশের সঙ্গে দাঙ্গায় জড়ায়। সংঘাতের মধ্যে নিহত হন চারজন।

ক্যাপিটল ভবনে হামলা চালানো রিপাবলিকান সমর্থকদের উদ্দেশে ট্রাম্প টুইট করার পর তার অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত করে টুইটার ও ফেইসবুক কর্তৃপক্ষ।

ফেইসবুক কর্তৃপক্ষ জানায়, ট্রাম্পকে তাদের সোশাল নেটওয়ার্কিং সাইটে ২৪ ঘণ্টার জন্য নিষিদ্ধ করা হয়েছে। এই সময়ে তিনি ফেইসবুক থেকে কোনো পোস্ট করতে পারবেন না।

সেই নিষেধাজ্ঞার মেয়াদ আগামী দুই সপ্তাহ বাড়ানোর কথা বললেন জাকারবার্গ।

নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ফল বাতিলের দাবি জানিয়ে আসা ট্রাম্প ক্যাপিটলে হামলাকারীদের উদ্দেশে এক পোস্টে বলেন, “আই লাভ ইউ।”

অবশ্য পরে আরেক পোস্টে তিনি সমর্থকদের ঘরে ফিরে যেতে বলেন।

এরপর ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধের খবর জানিয়ে টুইটার কর্তৃপক্ষ বলে, তাদের ‘সিভিক ইনটিগ্রিটি পলিসির’ গুরুতর লংঘন হওয়ায় ট্রাম্পের তিনটি পোস্ট তারা সরিয়ে দিতে বলেছে। সেগুলো সরানো না হলে তার টুইটার অ্যাকাউন্ট বন্ধ থাকবে।

ট্রাম্প যদি তাদের নিয়ম ভেঙে এ ধরনের টুইট চালিয়ে যেতে থাকেন, তাহলে তার অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে বলেও টুইটারের পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়।

ক্যাপিটলে হামলা-সহিংসতার মধ্যে এক ভিডিও বার্তায় ট্রাম্প বিক্ষোভকারীদের ‘দেশপ্রেমিক’ হিসেবে বর্ণনা করে বলেন, “আমি তোমাদের ভালোবাসি।”

এরপর ইউটিউবও টাম্পের ও ভিডিও সরিয়ে নেয়।