মহামারীর বছরে আরও কিছু স্মৃতি

ক্যালেন্ডারের পাতা উল্টে বিদায় নিচ্ছে ২০২০ সাল। কিন্তু কোভিড-১৯ মহামারীতে বিশ্ব যেন থমকে আছে। প্রতিবারের মত এবছরও অনেক ঘটনা-দুর্ঘটনা, সংঘাত, রাজনৈতিক পালাবদল দেখেছে বিশ্ব, কিন্তু মহামারীর কাছে হারিয়ে গেছে সব। অচেনা বাস্তবতার ফেলে আসা বছরের অন্য কিছু স্মৃতিও ফিরিয়ে এনেছে রয়টার্স
  • করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেখান থেকে শুরু, সেই চীনের উহান শহরে ৬ ফেব্রুয়ারি তোলা একটি হাসপাতালের আইসিইউর ছবি। পরে বিশ্বজুড়েই হাসপাতালের আইসিইউর নিয়মিত দৃশ্যে পরিণত হয়েছে এটি। উহান থেকে গোটা বিশ্বে কোভিড-১৯ মহামারী ছড়িয়েছে।

    করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেখান থেকে শুরু, সেই চীনের উহান শহরে ৬ ফেব্রুয়ারি তোলা একটি হাসপাতালের আইসিইউর ছবি। পরে বিশ্বজুড়েই হাসপাতালের আইসিইউর নিয়মিত দৃশ্যে পরিণত হয়েছে এটি। উহান থেকে গোটা বিশ্বে কোভিড-১৯ মহামারী ছড়িয়েছে।

  • তখনও বিশ্বে করোনাভাইরাস মহামারীর রূপ নেয়নি। বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানের প্রভাবশালী সামরিক নেতা কাসেম সুলেমানি হত্যার ঘটনা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল। তৈরি হয়েছিল যুদ্ধ পরিস্থিতি। ৬ জানুয়ারি সুলেমানির জানাযায় লাখো মানুষের ভিড়।

    তখনও বিশ্বে করোনাভাইরাস মহামারীর রূপ নেয়নি। বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানের প্রভাবশালী সামরিক নেতা কাসেম সুলেমানি হত্যার ঘটনা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল। তৈরি হয়েছিল যুদ্ধ পরিস্থিতি। ৬ জানুয়ারি সুলেমানির জানাযায় লাখো মানুষের ভিড়।

  • নতুন নাগরিকত্ব সংশোধন আইন বাতিলের দাবিতে বছরের শুরুতেই বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল ভারত। রাজধানী দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের বাইরে গত ৩০ জানুয়ারি এমনই এক বিক্ষোভের সময় অজ্ঞাতনামা এক ব্যক্তি বন্দুক বের করে গুলি ছুড়ছেন।

    নতুন নাগরিকত্ব সংশোধন আইন বাতিলের দাবিতে বছরের শুরুতেই বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল ভারত। রাজধানী দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়ের বাইরে গত ৩০ জানুয়ারি এমনই এক বিক্ষোভের সময় অজ্ঞাতনামা এক ব্যক্তি বন্দুক বের করে গুলি ছুড়ছেন।

  • ১৬ ফেব্রুয়ারিতে চীনের সাংহাইয়ের একটি শপিংমলে মাস্ক পরা দুইটি কুকুর। তখন সবে করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়াতে শুরু করেছে। কুকুর থেকে এ ভাইরাস ছড়ায় কিনা তা তখনও অজানা ছিল।

    ১৬ ফেব্রুয়ারিতে চীনের সাংহাইয়ের একটি শপিংমলে মাস্ক পরা দুইটি কুকুর। তখন সবে করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়াতে শুরু করেছে। কুকুর থেকে এ ভাইরাস ছড়ায় কিনা তা তখনও অজানা ছিল।

  • জাপানে টোকিওর বৃহৎ রেলওয়ে স্টেশন শিনাগাওয়াতে মাস্ক পরা অসংখ্য মানুষ যার যার গন্তব্যে চলেছেন। কোভিড ১৯ মহামারীর কারণে বিশ্বের বেশিরভাগ দেশেই বছরজুড়ে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক ছিল।

    জাপানে টোকিওর বৃহৎ রেলওয়ে স্টেশন শিনাগাওয়াতে মাস্ক পরা অসংখ্য মানুষ যার যার গন্তব্যে চলেছেন। কোভিড ১৯ মহামারীর কারণে বিশ্বের বেশিরভাগ দেশেই বছরজুড়ে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক ছিল।

  • যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি, যে নগরী কখনো ঘুমায় না। কোভিড-১৯ মহামারী সে নগরীর সড়কগুলোকেও জনশূন্য করে দিয়েছিল। ১৫ মার্চ লকডাউনের মধ্যে নিউ ইয়র্ক সিটির ম্যানহাটানের একটি ফাঁকা সড়ক।

    যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি, যে নগরী কখনো ঘুমায় না। কোভিড-১৯ মহামারী সে নগরীর সড়কগুলোকেও জনশূন্য করে দিয়েছিল। ১৫ মার্চ লকডাউনের মধ্যে নিউ ইয়র্ক সিটির ম্যানহাটানের একটি ফাঁকা সড়ক।

  • যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের শুরুতে নিউ ইয়র্ক মহামারীর উপকেন্দ্র হয়ে উঠেছিল। প্রতিদিন এত মানুষ মারা যাচ্ছিলেন যে, তাদের ঠিকমত কবরও দেওয়া যাচ্ছিল না। এপ্রিলে আকাশ থেকে তোলা একটি ছবিতে নিউ ইয়র্কের হার্ট দ্বীপে কবর দেওয়ার দৃশ্য।

    যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের শুরুতে নিউ ইয়র্ক মহামারীর উপকেন্দ্র হয়ে উঠেছিল। প্রতিদিন এত মানুষ মারা যাচ্ছিলেন যে, তাদের ঠিকমত কবরও দেওয়া যাচ্ছিল না। এপ্রিলে আকাশ থেকে তোলা একটি ছবিতে নিউ ইয়র্কের হার্ট দ্বীপে কবর দেওয়ার দৃশ্য।

  • কোভিড-১৯ মহামারীর কারণে বছর জুড়েই হাসপাতালগুলোতে চিকিৎসাকর্মীদের কঠোর পরিশ্রম করতে হয়েছে। ছবিতে ১৬ এপ্রিল জার্মানির হানাউ শহরে একটি ক্লিনিকে কোভিড-১৯ আক্রান্ত এক রোগীকে বাঁচিয়ে রাখার প্রাণপণ চেষ্টা করছেন চিকিৎসাকর্মীরা।

    কোভিড-১৯ মহামারীর কারণে বছর জুড়েই হাসপাতালগুলোতে চিকিৎসাকর্মীদের কঠোর পরিশ্রম করতে হয়েছে। ছবিতে ১৬ এপ্রিল জার্মানির হানাউ শহরে একটি ক্লিনিকে কোভিড-১৯ আক্রান্ত এক রোগীকে বাঁচিয়ে রাখার প্রাণপণ চেষ্টা করছেন চিকিৎসাকর্মীরা।

  • ১২ মে আন্তর্জাতিক নার্সিং ডে উদযাপনের অনুষ্ঠানে অংশ নেন চীনের উহান শহরের একটি হাসপাতালের নার্সরা। বিশ্বজুড়ে নার্সরা কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে সামনে থেকে লড়ে যাচ্ছেন।

    ১২ মে আন্তর্জাতিক নার্সিং ডে উদযাপনের অনুষ্ঠানে অংশ নেন চীনের উহান শহরের একটি হাসপাতালের নার্সরা। বিশ্বজুড়ে নার্সরা কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে সামনে থেকে লড়ে যাচ্ছেন।

  • মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যু হলে করোনাভাইরাসের বিধিনিষেধ উপেক্ষা করেই দেশজুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হয়। ২৮ মে বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা মিনিয়াপোলিস পুলিশ স্টেশনের প্রবেশপথে আগুন ধরিয়ে দিচ্ছে।

    মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যু হলে করোনাভাইরাসের বিধিনিষেধ উপেক্ষা করেই দেশজুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হয়। ২৮ মে বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা মিনিয়াপোলিস পুলিশ স্টেশনের প্রবেশপথে আগুন ধরিয়ে দিচ্ছে।

  • বর্ণবাদের বিরুদ্ধে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন বিশ্বজুড়েও ছড়িয়ে পড়ে। কিন্তু বিক্ষোভ মানবতাকে ছাপিয়ে যেতে পারেনি। তাইতো ১৩ জুন লন্ডনে আন্দোলনের পক্ষে-বিপক্ষের মিছিল ও দাঙ্গার মধ্যে পড়ে আহত এক শেতাঙ্গ প্রতিপক্ষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে দেখা যাচ্ছে এক কৃষ্ণাঙ্গকে।

    বর্ণবাদের বিরুদ্ধে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন বিশ্বজুড়েও ছড়িয়ে পড়ে। কিন্তু বিক্ষোভ মানবতাকে ছাপিয়ে যেতে পারেনি। তাইতো ১৩ জুন লন্ডনে আন্দোলনের পক্ষে-বিপক্ষের মিছিল ও দাঙ্গার মধ্যে পড়ে আহত এক শেতাঙ্গ প্রতিপক্ষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে দেখা যাচ্ছে এক কৃষ্ণাঙ্গকে।

  • থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগ এবং রাজার ক্ষমতা হ্রাসের দাবিতে বছর জুড়ে করোনাভাইরাসের সতর্কতা উপেক্ষা করেই চলেছে সরকার বিরোধী আন্দোলন। ব্যাংককে এমনই এক বিক্ষোভের দিনে সারি সারি দাঙ্গা পুলিশকে একা হাতেই আটকে দিতে চাইছেন এই ব্যক্তি।

    থাইল্যান্ডে প্রধানমন্ত্রীর পদত্যাগ এবং রাজার ক্ষমতা হ্রাসের দাবিতে বছর জুড়ে করোনাভাইরাসের সতর্কতা উপেক্ষা করেই চলেছে সরকার বিরোধী আন্দোলন। ব্যাংককে এমনই এক বিক্ষোভের দিনে সারি সারি দাঙ্গা পুলিশকে একা হাতেই আটকে দিতে চাইছেন এই ব্যক্তি।

  • একদল শরণার্থী নৌকায় রিও গ্রান্দে নদী পাড়ি দিয়ে মেক্সিকো থেকে জঙ্গলের ভেতর দিয়ে অবৈধপথে যুক্তরাষ্ট্র প্রবেশ করছে। উন্নত জীবনের আশায় প্রতিবছরের মতো এবছরও জীবনের ঝুঁকি নিয়ে এভাবেই মেক্সিকো থেকে শত শত মানুষ যুক্তরাষ্ট্র প্রবেশের চেষ্টা করেছে।

    একদল শরণার্থী নৌকায় রিও গ্রান্দে নদী পাড়ি দিয়ে মেক্সিকো থেকে জঙ্গলের ভেতর দিয়ে অবৈধপথে যুক্তরাষ্ট্র প্রবেশ করছে। উন্নত জীবনের আশায় প্রতিবছরের মতো এবছরও জীবনের ঝুঁকি নিয়ে এভাবেই মেক্সিকো থেকে শত শত মানুষ যুক্তরাষ্ট্র প্রবেশের চেষ্টা করেছে।

  • বছরের মধ্যভাগে কোভিড-১৯ মহামারীর কারণে মেক্সিকোতে যেন মড়ক লেগেছিল। দেশটিতে ওই সময় দৈনিক হাজার মানুষের মৃত্যু হত। এত লাশ কবরে জায়গা দেওয়াও দায় হয়ে উঠেছিল।

    বছরের মধ্যভাগে কোভিড-১৯ মহামারীর কারণে মেক্সিকোতে যেন মড়ক লেগেছিল। দেশটিতে ওই সময় দৈনিক হাজার মানুষের মৃত্যু হত। এত লাশ কবরে জায়গা দেওয়াও দায় হয়ে উঠেছিল।

  • মেক্সিকোর মতো ব্রাজিলেও কোভিড-১৯ মহামারী চরম রূপ নিয়েছিল। রিও ডি জেনিরোতে এভাবে রাস্তায় লাশ পড়ে থাকতে দেখা গেছে। ভাইরাস সংক্রমণের ভয়ে কেউ কাছে যায়নি।

    মেক্সিকোর মতো ব্রাজিলেও কোভিড-১৯ মহামারী চরম রূপ নিয়েছিল। রিও ডি জেনিরোতে এভাবে রাস্তায় লাশ পড়ে থাকতে দেখা গেছে। ভাইরাস সংক্রমণের ভয়ে কেউ কাছে যায়নি।

  • বছরের মধ্যভাগে ব্রাজিলে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যু এত দ্রুত বাড়ছিল যে, দেশটি উভয় তালিকায় দুই নম্বরে উঠে যায়। ১৫ জুন তোলা ছবিতে মানাউস নগরীর একটি কবরস্থানে নতুন কবরের সারি।

    বছরের মধ্যভাগে ব্রাজিলে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যু এত দ্রুত বাড়ছিল যে, দেশটি উভয় তালিকায় দুই নম্বরে উঠে যায়। ১৫ জুন তোলা ছবিতে মানাউস নগরীর একটি কবরস্থানে নতুন কবরের সারি।

  • ব্রাজিলের রিও ডি জেনিরোতে অগাস্টে মাদক চক্রের বিরুদ্ধে পুলিশের বড় ধরনের অভিযানের সময় গোলাগুলিতে নিহত ডাবি বারবোজার অন্তঃসত্ত্বা স্ত্রী স্বামীর মৃতদেহ দেখে চিৎকার করে কাঁদছেন।

    ব্রাজিলের রিও ডি জেনিরোতে অগাস্টে মাদক চক্রের বিরুদ্ধে পুলিশের বড় ধরনের অভিযানের সময় গোলাগুলিতে নিহত ডাবি বারবোজার অন্তঃসত্ত্বা স্ত্রী স্বামীর মৃতদেহ দেখে চিৎকার করে কাঁদছেন।

  • লেবাননের রাজধানী বৈরুতে কঙ্কাল যেন দাঁড়িয়ে। ৪ অগাস্ট বন্দর এলাকায় ভয়াবহ বিক্ষোরণে বৈরুতের এই হাল হয়। নগরীর অর্ধেকটাই বিস্ফোরণের ধাক্কায় উড়ে যায়।

    লেবাননের রাজধানী বৈরুতে কঙ্কাল যেন দাঁড়িয়ে। ৪ অগাস্ট বন্দর এলাকায় ভয়াবহ বিক্ষোরণে বৈরুতের এই হাল হয়। নগরীর অর্ধেকটাই বিস্ফোরণের ধাক্কায় উড়ে যায়।

  • এবছর কোভিড সংক্রমণের কোনও তোয়াক্কা না করেই নির্বাচনী প্রচারে বিভিন্ন জায়গায় দাপিয়ে বেড়িয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবিতে সেপ্টেম্বরে ফ্লোরিডার এক নির্বাচনী প্রচারে ভাষণ দিচ্ছেন ট্রাম্প। পাশেই জাতীয় পতাকা এমনভাবে উড়ছে, যেন মনে হচ্ছে তার মুখ থেকে আগুনের হল্কা বেরিয়ে আসছে।

    এবছর কোভিড সংক্রমণের কোনও তোয়াক্কা না করেই নির্বাচনী প্রচারে বিভিন্ন জায়গায় দাপিয়ে বেড়িয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবিতে সেপ্টেম্বরে ফ্লোরিডার এক নির্বাচনী প্রচারে ভাষণ দিচ্ছেন ট্রাম্প। পাশেই জাতীয় পতাকা এমনভাবে উড়ছে, যেন মনে হচ্ছে তার মুখ থেকে আগুনের হল্কা বেরিয়ে আসছে।

  • ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হয়। কোভিড-১৯ মহামারীর মধ্যে ওকলাহোমার একটি ভোটকেন্দ্রে ভোটাররা শারীরিক দূরত্ব বজায় রেখে ভোটের লাইনে দাঁড়িয়ে আছেন।

    ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হয়। কোভিড-১৯ মহামারীর মধ্যে ওকলাহোমার একটি ভোটকেন্দ্রে ভোটাররা শারীরিক দূরত্ব বজায় রেখে ভোটের লাইনে দাঁড়িয়ে আছেন।

  • যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৭ নভেম্বরই ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের জয় অনানুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়ে যায়।

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৭ নভেম্বরই ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের জয় অনানুষ্ঠানিকভাবে নিশ্চিত হয়ে যায়।

  • নির্বাচনে হেরে গেছেন। জানুয়ারিতে এভাবেই হোয়াইট হাউজ ছেড়ে যেতে হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে।

    নির্বাচনে হেরে গেছেন। জানুয়ারিতে এভাবেই হোয়াইট হাউজ ছেড়ে যেতে হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে।

  • কোভিড-১৯ টিকার প্রতি জনগণের আস্থা বাড়াতে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ২১ ডিসেম্বর ডেলাওয়ারের একটি হাসপাতালে টিকা নেন।

    কোভিড-১৯ টিকার প্রতি জনগণের আস্থা বাড়াতে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ২১ ডিসেম্বর ডেলাওয়ারের একটি হাসপাতালে টিকা নেন।

  • কোটি কোটি ভক্ত অনুরাগীকে শোকের সাগরে ভাসিয়ে ২৫ নভেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করেন দিয়েগো মারাদোনা। মৃত্যুর মাসখানের কম সময় আগে নিজের ৬০তম জন্মদিন উদযাপন করেন এই ফুটবলের জাদুকর।

    কোটি কোটি ভক্ত অনুরাগীকে শোকের সাগরে ভাসিয়ে ২৫ নভেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করেন দিয়েগো মারাদোনা। মৃত্যুর মাসখানের কম সময় আগে নিজের ৬০তম জন্মদিন উদযাপন করেন এই ফুটবলের জাদুকর।

  • এভাবেই দিন দিন ছোট হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস। ব্রাজিলের কৃষক এবং কাঠচোররা আমাজন জঙ্গলের গাছ কেটে সাফ করে ফেলছে।

    এভাবেই দিন দিন ছোট হয়ে যাচ্ছে পৃথিবীর ফুসফুস। ব্রাজিলের কৃষক এবং কাঠচোররা আমাজন জঙ্গলের গাছ কেটে সাফ করে ফেলছে।

  • থাইল্যান্ডের লুপবুরি প্রদেশের নানা পর্যটনকেন্দ্র এবং শহরে বানরের সংখ্যা বেড়ে যাওয়ায় ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ বানর নির্বীজন প্রকল্প শুরু করেছে। যার অংশ হিসেবে অজ্ঞান করে রাখা কয়েকটি বানর।

    থাইল্যান্ডের লুপবুরি প্রদেশের নানা পর্যটনকেন্দ্র এবং শহরে বানরের সংখ্যা বেড়ে যাওয়ায় ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ বানর নির্বীজন প্রকল্প শুরু করেছে। যার অংশ হিসেবে অজ্ঞান করে রাখা কয়েকটি বানর।

  • এল সালভাদোরের একটি কারাগার। যেখানে কয়েদীদের এভাবেই গাদাগাদি করে রাখা হয়ে আসছে।

    এল সালভাদোরের একটি কারাগার। যেখানে কয়েদীদের এভাবেই গাদাগাদি করে রাখা হয়ে আসছে।

  • নতুন তিন কৃষি সংস্কার আইন বাতিলের দাবিতে এবছর নভেম্বর থেকেই ভারতে কৃষকদের টানা বিক্ষোভ চলছে।

    নতুন তিন কৃষি সংস্কার আইন বাতিলের দাবিতে এবছর নভেম্বর থেকেই ভারতে কৃষকদের টানা বিক্ষোভ চলছে।

  • কয়েক বছরের গৃহযুদ্ধের কারণে দুর্ভিক্ষের দ্বারপ্রাপ্তে দাঁড়িয়ে ইয়েমেন। কোভিড-১৯ পরিস্থিতির আরও অবনতি ঘটিয়েছে। চরম অপুষ্টির শিকার এই বালকের ছবি বলছে, দেশটিতে দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে।

    কয়েক বছরের গৃহযুদ্ধের কারণে দুর্ভিক্ষের দ্বারপ্রাপ্তে দাঁড়িয়ে ইয়েমেন। কোভিড-১৯ পরিস্থিতির আরও অবনতি ঘটিয়েছে। চরম অপুষ্টির শিকার এই বালকের ছবি বলছে, দেশটিতে দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে।

  • এবছরের বড়দিনে ধ্বংসস্তুপের নগরীতেও এসেছে সান্তা। ইরাকের মসুলে সান্তা ক্লজের পোশাক পরা এক নারী কাঁধে উপহারের ঝোলা নিয়ে সাইকেল চালিয়ে যাচ্ছেন।

    এবছরের বড়দিনে ধ্বংসস্তুপের নগরীতেও এসেছে সান্তা। ইরাকের মসুলে সান্তা ক্লজের পোশাক পরা এক নারী কাঁধে উপহারের ঝোলা নিয়ে সাইকেল চালিয়ে যাচ্ছেন।

  • বিশ্বের বিভিন্ন দেশে এবছর কোভিডের মধ্যে স্বাস্থ্যবিধি মেনেই উদযাপিত হয়েছে বড়দিনের উৎসব। সান্তা ক্লজকে দেখা গেছে সুরক্ষা বজায় রেখে শুভেচ্ছা বিনিময় করতে। ছবিতে ডেনমার্কের একটি চিড়িয়াখানায় প্লাস্টিকের তৈরি বুদবুদের ভেতর থেকে শিশুর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন সান্তা ক্লজ সাজা এক ব্যক্তি।

    বিশ্বের বিভিন্ন দেশে এবছর কোভিডের মধ্যে স্বাস্থ্যবিধি মেনেই উদযাপিত হয়েছে বড়দিনের উৎসব। সান্তা ক্লজকে দেখা গেছে সুরক্ষা বজায় রেখে শুভেচ্ছা বিনিময় করতে। ছবিতে ডেনমার্কের একটি চিড়িয়াখানায় প্লাস্টিকের তৈরি বুদবুদের ভেতর থেকে শিশুর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন সান্তা ক্লজ সাজা এক ব্যক্তি।

  • মেক্সিকো সিটির রাস্তায় সান্তা ক্লজের বেশে প্রোটেকটিভ ফেস শিল্ড পরে ছবির জন্য পোজ দিচ্ছেন এক ব্যক্তি।

    মেক্সিকো সিটির রাস্তায় সান্তা ক্লজের বেশে প্রোটেকটিভ ফেস শিল্ড পরে ছবির জন্য পোজ দিচ্ছেন এক ব্যক্তি।

Print Friendly and PDF