নাইজেরিয়ায় করোনাভাইরাসের আরেকটি নতুন ধরনের প্রাদুর্ভাব

যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় করোনভাইরাসের নতুন ধরন শনাক্তের পর নাইজেরিয়ায় এ ভাইরাসের আরেকটি নতুন ধরনের দেখা পাওয়ার কথা জানিয়েছেন আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান।

>>রয়টার্স
Published : 25 Dec 2020, 03:23 PM
Updated : 25 Dec 2020, 03:23 PM

তবে বিষয়টি আরও খতিয়ে দেখা প্রয়োজন বলেও বৃহস্পতিবার সতর্ক করেছেন তিনি।

যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকায় কিছুদিন আগেই করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এ নিয়ে উদ্বেগের কারণে অনেক দেশ নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা দিতে শুরু করার মধ্যেই নাইজেরিয়ায় ভাইরাসটির আরেক রূপের প্রাদুর্ভাবের এ খবর এল।

আদ্দিস আবাবা থেকে এক অনলাইন সংবাদ সম্মেলনে আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান জন এনকেঙ্গাসং বলেন, “যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকায় যে ধরন পাওয়া গেছে তা থেকে এ ধরনটি ভিন্ন।”

তিনি জানান, নাইজেরিয়ার সিডিসি এবং সেদেশে অবস্থিত আফ্রিকার সংক্রামক ব্যাধি বিষয়ক জিন গবেষণা কেন্দ্র আরও  নমুনা পরীক্ষা করে দেখবে।

নতুন ধরনটি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এনকেঙ্গাসং বলেন, “আমাদের একটু সময় দিন…এটি এখনও একেবারেই শুরুর দিকে রয়েছে।”

দক্ষিণ আফ্রিকা এবং নাইজেরিয়ায় করোনাভাইরাসের নতুন ধরনের সন্ধান পাওয়ার পরই এ সপ্তাহে আফ্রিকা সিডিসি’র জরুরি বৈঠকে বসার পট প্রস্তুত হয় বলে জানিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকা এবং নাইজেরিয়া দুই জায়গাতেই কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকার মধ্যে নতুন নতুন বৈশিষ্ট্য নিয়ে ভাইরাসটির প্রাদুর্ভাব ঘটার খবর আসছে।

এনকেঙ্গাসং জানিয়েছেন, গত সপ্তাহে নাইজেরিয়ায় করোনাভাইরাস শনাক্তের হার ৫২ শতাংশ এবং দক্ষিণ আফ্রিকায় ৪০ শতাংশ বেড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

তবে তিনি বলেন, করোনাভাইরাসের নতুন ধরনটির ফলেই যে কোভিড সংক্রমণ বাড়ছে তার কোনও প্রমাণ পাওয়া যায়নি। তাছাড়া, নাইজেরিয়ায় ভাইরাসের জিনগত পর্যবেক্ষণ সক্ষমতাও যুক্তরাজ্যের চেয়ে কম।