অবশেষে বাইডেনকে শুভেচ্ছা জানালেন পুতিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট জো বাইডেনকে  অবশেষে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

>>রয়টার্স
Published : 15 Dec 2020, 11:42 AM
Updated : 15 Dec 2020, 11:42 AM

সোমবার যুক্তরাষ্ট্রজুড়ে ইলেকটোরাল কলেজের ভোটে বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার পরই অভিনন্দন জানালেন রুশ প্রেসিডেন্ট।

মঙ্গলবার ক্রেমলিন প্রেসিডেন্টের বিবৃতি প্রকাশ করে বলেছে, পুতিন বাইডেনের সাফল্য কামনা করেছেন এবং তার পক্ষ থেকে বাইডেনের সঙ্গে ‘সহযোগিতা ও যোগাযোগের জন্য প্রস্তুত’ বলে জানিয়েছেন।

শুভেচ্ছা বার্তায় আরও বলা হয়েছে যে, বিশ্বে নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার বিশেষ দায়িত্ব পালনে ব্রত রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে নানা বিষয়ে মতবিরোধ থাকার পরও বিশ্বের অনেক সমস্যা সমাধানে এই দুই দেশ সহায়তা করতে পারে।

যুক্তরাষ্ট্রে ৩ নভেম্বরের নির্বাচন শেষের চারদিনের মাথায় বাইডেন প্রয়োজনীয় ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে নির্বাচিত হয়ে যাওয়ার পর বিশ্বের বহু দেশই তাকে শুভেচ্ছা জানালেও নিশ্চুপ ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়া তখন জানিয়েছিল, তারা যুক্তরাষ্ট্রের নির্বাচনের আনুষ্ঠানিক ফলের জন্য অপেক্ষা করবে। বাইডেনকে অভিনন্দন জানাতে প্রেসিডেন্ট পুতিনের দেরির ব্যাখ্যায় বলা হয়েছিল, “বোধগম্য কারণেই ক্রেমলিন সতর্ক হয়ে আছে, আমেরিকায় সরকারিভাবে ভোট গণনা এখনও শেষ হয়নি।”  

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও বলেছিলেন, “মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কিছু আইনি প্রক্রিয়া শুরু করায় ভিন্ন পরিস্থিতি বিরাজ করছে। তাই আমাদের নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা পর্যন্ত অপেক্ষা করা উচিত বলেই মনে করি।”