কোভিড সংক্রমণ ঠেকাতে চীনে বিমানকর্মীদের ডায়াপার পরার পরামর্শ

করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার মধ্যে গোটা বিশ্বেই পরিবহন কর্মকর্তারা বিমানের যাত্রী এবং ক্রুদেরকে নিরাপদে রাখার নানা পথ খুঁজছেন। এরই মধ্যে চীন এবার সংক্রমণ ঠেকাতে বিমানকর্মীদেরকে ডায়াপার পরার অভিনব নির্দেশনা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2020, 04:11 PM
Updated : 11 Dec 2020, 04:11 PM

সিএনএন জানায়, গত ২৫ নভেম্বর ‘দ্য সিভিল অ্যাভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন অব চায়না’ (সিএএসি) দেশের এয়ারলাইন্সগুলোর জন্য এক নতুন নির্দেশনা জারি করে।

এতে বিমানবন্দর এবং বিমানে সর্বোত্তম স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে চলার বিষয়ে নানা পরামর্শ দেওয়া হয়েছে। তার মধ্যেই রয়েছে এই ডায়পার পরার নির্দেশনা; যাতে বিমানবালার মতো কর্মীদের শৌচাগার ব্যবহারের প্রয়োজন না পড়ে।

পার্সোনাল প্রোটেকটিভ ইক্যুয়িপমেন্ট (পিপিই) নিয়ে নির্দেশনায় কেবিন ক্রুদেরকে কোভিড-১৯ সংক্রমণের  উচ্চঝুঁকির দেশগুলোতে যাওয়া এবং আসা দুইক্ষেত্রেই সুরক্ষামূলক মাস্ক, দুই-স্তর বিশিষ্ট ডিসপোজেবল রাবারের গ্লাভস, চশমা, ক্যাপ, সুরক্ষামূলক পোশাক, জুতার কভার পরতে বলা হয়েছে।

এরপরই কোভিড সংক্রমণ থেকে দূরে থাকার জন্য বিমানের কেবিন ক্রু সদস্যদেরকে ডিসপোজেবল ডায়াপার পরা এবং শৌচাগারে যাওয়া এড়িয়ে চলতে বলা হয়।

এমন পরামর্শে অনেকেই ভ্রু কুচকালেও বিমানের শৌচাগারগুলো বহুল-ব্যবহারের ফলে যে অস্বাস্থ্যকর হতে পারে তা সর্বজনবিদিত। গত অগাস্টেই ইতালি থেকে দক্ষিণ কোরিয়া ভ্রমণের সময় এক নারী বাথরুম থেকে করোনাভাইরাস সংক্রমিত হয়েছিলেন।

কোভিড-১৯ এর আগে থেকেই বিমানের বাথরুমের বিষয়টি নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়ে আসছে। আর এখন মহামারীর এই সময়ে সংক্রমণ থেকে বেঁচে থাকার নতুন পথ বের করারই চেষ্টা চলছে।

জাপানের এএনএ এয়ারলাইন এ বছরের শুরুর দিকে জানিয়েছিল, তারা বিমানের শৌচাগারের দরজা হাত দিয়ে না ধরে কেবল কনুইয়ের সামান্য চাপেই তা খোলার নতুন একটি পদ্ধতি পরীক্ষা করে দেখছে।

ওদিকে, বোয়িংও প্রতিবার শৌচাগার ব্যবহারের পর তা অতিবেগুনি রশ্মি দিয়ে জীবণুমুক্ত করার ব্যবস্থা চালুর চেষ্টা করছে।