উত্তর কোরিয়ার নেতা কিমকে কোভিড-১৯ টিকা দিল চীন

চীন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও তার পরিবারকে কোভিড-১৯ এর পরীক্ষামূলক টিকা সরবরাহ করেছে বলে জাপানের দুই গোয়েন্দা কর্মকর্তার বরাতে জানিয়েছেন এক মার্কিন বিশ্লেষক।

>>রয়টার্স
Published : 1 Dec 2020, 01:57 PM
Updated : 1 Dec 2020, 01:59 PM

ওয়াশিংটনের ‘সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্ট’ থিঙ্ক ট্যাংকের উত্তর কোরিয়া বিশেষজ্ঞ হ্যারি কাজিয়ানিস বলেছেন, কিমসহ তার পরিবার এবং উত্তর কোরিয়ার নেতৃত্বে থাকা লোকজনরা টিকা নিয়েছেন।

তবে কিম ও তার পরিবার কোন কোম্পানির তৈরি টিকা পেয়েছে এবং সেটি নিরাপদ প্রমাণিত হয়েছে কি-না তা এখনও জানা যায়নি বলে জানান হ্যারি।

‘১৯নফরটিফাইভ’ নামের একটি অনলাইন সাইটের নিবন্ধে কাজিয়ানিস লিখেছেন, “গত দুই থেকে তিন সপ্তাহের মধ্যে কিম জং উন, তার পরিবারের সদস্য কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা এবং নেতৃস্থানীয় পর্যায়ে থাকা লোকজনকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে। চীন সরকারের পক্ষ থেকে টিকা সরবরাহের জন্য ধন্যবাদ।”

যুক্তরাষ্ট্রের চিকিৎসাবিজ্ঞানী পিটার জে হোটেজেন উদ্ধৃতি দিয়ে কাজিয়ানিস বলেছেন, কমপক্ষে তিনটি চীনা কোম্পানি করোনাভাইরাসের টিকা তৈরি করছে। এর মধ্যে আছে সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনোবায়ো ও সিনোফার্ম গ্রুপ।

সিনোফার্ম জানিয়েছে, তারা চীনে প্রায় ১০ লাখ মানুষকে টিকা দিয়েছে। যদিও চীনা তিন কোম্পানির কোনওটিই এখনও চীনের বাইরে তাদের তৃতীয় পর্যায়ের কোভিড-১৯ টিকা পরীক্ষার ফল প্রকাশ করেনি।

উত্তর কোরিয়া সেদেশে করোনাভাইরাস সংক্রমণ শনাক্তের কোনও তথ্য প্রকাশ করেনি। তবে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস) বলছে, উত্তর কোরিয়ার সঙ্গে চীনের বাণিজ্য এবং মানুষে মানুষে যাতায়াত থাকায় সেখানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না।

চীনের উহান থেকেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব হয়ে গোটা বিশ্বে তা ছড়িয়েছে। তবে উত্তর কোরিয়া গত জানুয়ারিতেই তাদের সীমান্ত বন্ধ করেছিল।