অস্ট্রেলিয়ার রেডিও টেলিস্কোপ দিয়ে ‘মহাবিশ্বের নতুন মানচিত্র’

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা পশ্চিম অস্ট্রেলিয়ার মরুভূমিতে বসানো অত্যাধুনিক একটি রেডিও টেলিস্কোপ দিয়ে লাখ লাখ নতুন ছায়াপথের মানচিত্র তৈরি করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 11:32 AM
Updated : 1 Dec 2020, 11:55 AM

অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা কমনওয়েলথ সায়েন্টিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন (সিএসআইআরও) জানিয়েছে, তাদের নতুন টেলিস্কোপ রেকর্ড সময়ের মধ্যে নজিরবিহীন বিস্তারিতসহ ‘মহাবিশ্বের একটি নতুন মানচিত্র’ তৈরি করেছে।

অস্ট্রেলিয়ান স্কয়ার কিলোমিটার অ্যারেই পাথফাইন্ডার (এএসকেএপি) খেতাব পাওয়া এই রেডিও টেলিস্কোপ মাত্র ৩০০ ঘণ্টায় (সাড়ে ১২ দিন) প্রায় ৩০ লাখ ছায়াপথের মানচিত্র করতে সক্ষম হয়েছে। অথচ এর তুলনীয় জরিপগুলোতে ১০ বছরের মতো সময় লেগেছিল। ওই জরিপগুলোর চেয়ে এবার দ্বিগুণ বিস্তারিত, পরিষ্কার ছবি এসেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

সিএসআইআরও এর নকশা করা রিসিভার ব্যবহার করে টেলিস্কোপটির দেখার ক্ষেত্র বিস্তৃত করা হয়েছে, এতে আগের চেয়ে আরও নিখুঁত ও বিস্তারিতভাবে আকাশের ‘প্যানোরামিক’ ছবি নেওয়া সম্ভব হয়েছে। মহাকাশের মানচিত্র তৈরিতে এই টেলিস্কোপের মাত্র ৯০৩টি ছবি জোড়া দিতে হয়েছে, অপরদিকে অন্যান্য সব আকাশ জরিপের ক্ষেত্রে প্রায় লাখ খানেক ছবির প্রয়োজন হয়েছিল।

এসব সক্ষমতাই টেলিস্কোপটিকে অনন্য করে তুলেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।  

জ্যোতির্বিদদের আশা, এইসব ছবি তাদের মহাবিশ্ব বিষয়ে নতুন আবিষ্কারের দিকে নিয়ে যাবে। 

গবেষক দলের প্রধান জ্যোতির্বিদ ড. ডেভিড ম্যাকনল জানান, যখন তাদের গবেষণার তথ্যগুলো প্রকাশিত হবে তখন তাবৎ বিশ্বের বিজ্ঞানীরা ‘তারার গঠন থেকে শুরু করে কীভাবে ছায়াপথ ও তাদের অতি-বৃহৎ কৃষ্ণগহ্বরগুলো বিকশিত ও পরস্পর মিথস্ক্রিয়া করছে’ তা নিয়ে অনুসন্ধান করতে সক্ষম হবেন।

“ভবিষ্যৎ জরিপগুলোতে আমরা কোটি কোটি নতুন ছায়াপথ খুঁজে পাবো বলে আশা করছি,” বলেছেন তিনি।

এই গবেষণার প্রাথমিক ফলাফলগুলো মঙ্গলবার ‘পাবলিকেশন্স অব দি অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব অস্ট্রেলিয়া’ প্রকাশিত হয়েছে।