মেয়ের বিয়ে মেনে নিলেন জাপানের ক্রাউন প্রিন্স

সাধারণ পরিবারের প্রেমিক কেই কোমুরোর সঙ্গে মেয়ে প্রিন্সেস মাকোর বিয়ের পরিকল্পনা দু’বছর পিছিয়ে যাওয়ার পর অবশেষে তা মেনে নিয়েছেন জাপানের ক্রাউন প্রিন্স ফুমিহিতো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 03:17 PM
Updated : 30 Nov 2020, 03:17 PM

এর আগে প্রিন্সেস মাকো বাগদানের ঘোষণা দেওয়ার এক বছর পর ২০১৮ সালেই তাদের বিয়ে করার পরিকল্পনা ছিল। কিন্তু সেই বিয়ে ২০২০ সাল পর্যন্ত পিছিয়ে যায়।

কেই কোমুরোর মায়ের আর্থিক সমস্যা নিয়ে পারিবারিক বিরোধের খবর সামনে আসার পর বিয়ে পিছিয়ে গিয়েছিল। যদিও রাজপ্রাসাদ পরে বিয়েতে দেরীর কারণ হিসাবে এই বিষয়টির কোনও যোগসূত্র থাকার কথা অস্বীকার করেছে।

সোমবার টোকিওয় এক সংবাদ সম্মেলনে ক্রাউন প্রিন্স ফুমিহিতো বলেছেন, “আমি তাদেরকে বিয়ের অনুমতি দিচ্ছি। সংবিধানে বলা আছে, বিয়েটা ছেলে এবং মেয়ে দুইজনের পারস্পরিক সম্মতির ভিত্তিতে হতে হবে। তারা যদি সত্যিই সেটাই চায়, তাহলে আমি মনে করি অভিভাবক হিসাবে তাদের সেই সিদ্ধান্তকে আমার সম্মান করা দরকার।”

তবে কেই কোমুরোর মায়ের আর্থিক সমস্যা নিয়ে বিরোধটা প্রথমেই সমাধান করে নিতে হবে বলেও ফুমিহিতো স্মরণ করিয়ে দিয়েছেন, বলছে জাপানের কিয়োদো বার্তা সংস্থা।

এ ব্যাপারে তিনি বলেন, “লোকজনকে বিয়ে মেনে নিয়ে তা উদযাপন করতে দিতে হলে ওই সমস্যা সমাধান করাটা গুরুত্বপূর্ণ।”

জাপানের সম্রাট নারুহিতোর ছোট ভাই ফুমিহিতো আরও বলেন, “আমার দৃষ্টিকোণ থেকে আমি মনে করি তারা এখনও ওই অবস্থায় পৌঁছেনি যেখানে বহু মানুষ তাদের বিয়ে মেনে নেবে কিংবা এ বিয়েতে সন্তুষ্ট হবে।”

জাপানের কিয়োদো বার্তা সংস্থা জানিয়েছে, প্রিন্সেস মাকোর প্রেমিক কেই কোমুরো নিউ ইয়র্কের একটি ল স্কুল থেকে সম্প্রতি পড়াশুনা শেষ করছেন। কোমুরোর মা ছেলের টিউশন ফি দেওয়ার জন্য অর্থ ধার করেছিলেন এবং পরে তা ফেরত দেননি বলে অভিযোগ আছে।

তবে কোমুরো গতবছর বলেছিলেন, তার পরিবারের কোনও আর্থিক সমস্যা নেই এবং তার মায়ের ঋণ পরিশোধ না করার বিষয়টিও সমাধান হয়ে গেছে। কিন্তু কোমুরোর মা যার কাছ থেকে অর্থ নিয়েছিলেন সেই ব্যক্তি স্থানীয় গণমাধ্যমে এ বিষয়টি মিটমাট হওয়ার কথা অস্বীকার করেন।

বিবিসি জানিয়েছে, প্রিন্সেস মাকোর বিয়ে কখন অনুষ্ঠিত হবে তা জানা যায়নি। জাপানের নিয়মানুযায়ী, জাপানি রাজবংশের বাইরে সাধারণ পরিবারের কাউকে বিয়ে করার ক্ষেত্রে রাজপুত্র কিংবা রাজকুমারীকে রাজকীয় পদমর্যাদা হারাতে হয় এবং রাজপ্রাসাদের সবকিছুই ত্যাগ করতে হয়।

এই কঠোর নিয়মের পরও এ মাসের শুরুতে মাকো কোমুরোকেই বিয়ের ব্যাপারে অটল মনোভাব দেখিয়েছেন। এখন মাকোর বাবাও তাতে সায় দিলেন।