থাইল্যান্ডে রাজার সামরিক কমাণ্ডের বিরোধিতায় বিক্ষোভ

থাইল্যান্ডে রাজা মাহা ভাজিরালংকর্ণের ক্ষমতা খর্বের দাবিতে বিক্ষোভ বাড়ছে। বিক্ষোভকারীরা এবার কয়েকটি সামরিক ইউনিটের ওপর রাজার নিয়ন্ত্রণের বিরোধিতা করছে।

>>রয়টার্স
Published : 29 Nov 2020, 04:59 PM
Updated : 29 Nov 2020, 04:59 PM

রাজা ভাজিরালংকর্ণ একাধিক সামরিক ইউনিট নিয়ন্ত্রণ করেন। রোববার বিক্ষোভকারীরা এমনই একটি ইউনিটের বিরুদ্ধে বিক্ষোভ করেছে।

থাই সরকার-বিরোধী এই বিক্ষোভকারীদের দাবি, একটি গণতান্ত্রিক দেশে এমনটি হওয়া উচিত না। রাজপরিবারের সমর্থনের কারণেই থাইল্যান্ডে দীর্ঘদিন ধরে জান্তা শাসন চলছে বলেও অভিযোগ তাদের।

সাবেক সেনা শাসক এবং দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগ এবং রাজার ক্ষমতা হ্রাসের দাবিতে থাইল্যান্ডে গত জুলাই থেকে বিক্ষোভ চলছে।

যদিও দেশটিতে রাজা এবং রাজপরিবারের যে কোনও ধরনের সমালোচনা দণ্ডনীয় অপরাধ। কিন্তু মানুষ এখন এ ট্যাবু ভেঙ্গে বেরিয়ে আসছে।

রোববার শতাধিক বিক্ষোভকারী ব্যাংককে একাদশ পদাতিক রেজিমেন্টের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে।

 ২০১৯ সাল থেকে থাইল্যান্ডের রাজা সেনাবাহিনীর যে দুইটি ইউনিটের নিয়ন্ত্রণ নিয়েছেন একাদশ পদাতিক রেজিমেন্ট তার একটি।

এক বিক্ষোভকারী বলেন, ‘‘একটি দেশে সেনাবাহিনীর নিয়ন্ত্রণ জনগণের হাতে থাকা উচিত, রাজার হাতে নয়। গণতান্ত্রিক ব্যবস্থায় সেনাবাহিনীকে সরাসরি নির্দেশ দেওয়া রাজার দায়িত্ব নয়।”

রোববার বিক্ষোভকারীদের আটকাতে একাদশ পদাতিক রেজিমেন্টের ব্যারাকের সামনে কাঁটাতারের বেড়া দেওয়া হয়। বিক্ষোভকারীরা সেই বেড়া সরিয়ে ভেতরে যাওয়ার চেষ্টা করে।

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিক্ষোভকারীদের দাবির মুখে নতি স্বীকার করে নয় বরং আইনের শাসন মেনেই দেশ পরিচালিত হবে। তবে একইসঙ্গে জনগণের বাকস্বাধীনতার অধিকারও সুরক্ষিত থাকবে।

“যেখানেই আইনের লঙ্ঘন হবে, সেখানেই পুলিশ আইনানুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।”

বিক্ষোভ শুরু হওয়ার পর এখন পর্যন্ত রাজপ্রাসাদ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। তবে প্রাধানমন্ত্রী প্রায়ুথ বলেছেন, তিনি পদত্যাগ করবেন না।