সিডনিতে নভেম্বরের সবচেয়ে উষ্ণ রাতের নতুন রেকর্ড

পাঁচ দশকেরও বেশি সময় আগেকার রেকর্ড ভেঙে নভেম্বর মাসে নিজেদের সবচেয়ে উষ্ণ রাতের নতুন রেকর্ড গড়েছে সিডনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 08:24 AM
Updated : 29 Nov 2020, 08:24 AM

অস্ট্রেলিয়ার এ শহরটিতে রোববার দিনের বেলা তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসও স্পর্শ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আগের রাতে শহরটির সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এ পরিস্থিতিতে নিউ সাউথ ওয়েলসের দমকল বিভাগ রাজ্যের পূর্ব ও উত্তরপূর্বের বেশিরভাগ অঞ্চলে ঘরের বাইরে আগুন জ্বালানো বা আগুন ধরে ছড়িয়ে পড়তে পারার আশঙ্কা থাকা কর্মকাণ্ডের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

নিউ সাউথ ওয়েলস ছাড়াও সাম্প্রতিক দিনগুলোতে সাউথ অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়াসহ অস্ট্রেলিয়ার অনেক অঞ্চলেরই তাপমাত্রা বেশ চড়া।

সিডনিতে সবচেয়ে উষ্ণ রাত রেকর্ড হয়েছে সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টের অবজারভেটরি হিলে। রোববার ভোরের আগে সাড়ে চারটার মধ্যেই সেখানকার তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায় বলে সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে জানানো হয়।

অবজারভেটরি হিলে এর আগে নভেম্বরের সবচেয়ে উষ্ণ রাত রেকর্ড করেছিল ১৯৬৭ সালে; সেবার ন্যূনতম তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সিডনি থেকে পাওয়া বেশকিছু ছবিতে গরমের দুর্বিষহ অবস্থা থেকে বাঁচতে অসংখ্য মানুষকে সমুদ্র সৈকতে ভিড় করতে দেখা গেছে।

তার মধ্যেও করোনাভাইরাসের সম্ভাব্য প্রাদুর্ভাব ঠেকাতে সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে চলতে জনসাধারণকে অনুরোধ করেছে নিউ সাউথ ওয়েলসের স্বাস্থ্য বিভাগ।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো তাদের পূর্বাভাসে নিউ সাউথ ওয়েলসের উত্তর ও কুইন্সল্যান্ডের দক্ষিণপূর্বের কিছু অংশে পাঁচ বা ছয়দিনের দাবদাহ দেখা যেতে পারে বলে জানিয়েছে।

নিউ সাউথ ওয়েলসের পূর্ব ও উত্তরপূর্বের অনেক অঞ্চলে ‘অতি উচ্চ থেকে মারাত্মক অগ্নিকাণ্ডের আশঙ্কা’র কথা জানিয়ে সতর্কতা জারি করেছে রুরাল ফায়ার সার্ভিস (আরএফএস) ।

রাজ্যটিতে এখন ঝোপঝাড় ও ঘাসে ৪৫টি ছোটখাট আগুন জ্বলছে। এর মধ্যে একটি অগ্নিকাণ্ড সিডনির পশ্চিমের কিছু বাড়িঘরকে হুমকির মুখেও ফেলেছে।