যুক্তরাজ্যে পরীক্ষার ভুলে ১৩ হাজারের করোনাভাইরাস ‘পজিটিভ’

যুক্তরাজ্যের একটি সরকারি পরীক্ষাগারে ঘটা ত্রুটির কারণে ১৩ হাজারেরও বেশি লোককে ভুলভাবে করোনাভাইরাস রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2020, 05:02 PM
Updated : 28 Nov 2020, 05:02 PM

সরকারি ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ‘টেস্ট এন্ড ট্রেস’ পদ্ধতির একটি পরীক্ষাগারে ত্রুটির ওই ঘটনাটি ঘটেছে বলে যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সামাজিক সেবা বিভাগ শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

এক ইমেইল বিবৃতিতে বিভাগটির মুখপাত্র বলেন, “এনএইচএস টেস্ট এন্ড ট্রেস ১৩১১ জন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে ভুলভাবে জানায়, ১৯ থেকে ২৩ নভেম্বরের মধ্যে নেওয়া কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছে। পরীক্ষায় ব্যবহৃত রাসায়নিকগুলির মধ্যে সমস্যা থাকায় ওই ফলাফলগুলো ঠিক ছিল না।

“দ্রুত পদক্ষেপ নিয়ে তাদের এ ভুলের কথা জানানো হয় এবং তাদের আরেকটি পরীক্ষা করানোর জন্য বলা হয় আর যদি কোনো লক্ষণ থেকে থাকে সেক্ষেত্রে স্বেচ্ছা আইসোলেশন অব্যাহত রাখার পরামর্শ দেওয়া হয়।”

পরীক্ষাগারের যে ত্রুটির কারণে সমস্যাটি তৈরি হয় তাকে একটি ‘বিচ্ছিন্ন ঘটনা’ অভিহিত করে বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

গণ পরীক্ষার সম্প্রসারিত কর্মসূচীর অংশ হিসেবে ব্রিটিশ সরকার তাদের কোভিড-১৯ পরীক্ষা ও কনটাক্ট ট্রেসিং পদ্ধতির জন্য অতিরিক্ত সাতশত কোটি পাউন্ড বরাদ্দের ঘোষণা দিয়েছে।

চলতি বছরের প্রথমদিকে এনএইচএসের টেস্ট এন্ড ট্রেস পদ্ধতি শুরু হয়। কিন্তু ধারাবাহিক কয়েকটি বড় ধরনের ব্যর্থতার পর পদ্ধতিটি ব্যাপক সমালোচনার মুখে পড়ে। ব্রিটিশ মন্ত্রীরাও স্বীকার করে নেন, তারা যতটা আশা করেছিলেন এটি সে অনুযায়ী কাজ করতে পারেনি।

সেপ্টেম্বরে এ পদ্ধতি থেকে কয়েক দিনের জন্য প্রায় ১৬ হাজার পজিটিভ রোগীর রেকর্ড গায়েব হয়ে গিয়েছিল, এটি কনটাক্ট ট্রেসিংয়ে বিলম্বের কারণ হয়।   

রয়টার্সের টালি অনুযায়ী, যুক্তরাজ্যে করোনাভাইরাস রোগীর সংখ্যা প্রায় ১৬ লাখ এবং এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৫০০ জনেরও বেশি রোগীর।