কোভিড-১৯ টিকা নেবেন না জাইর বোলসোনারো

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো নিজে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। তার দেশ এ রোগে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু দেখেছে। তারপরও তিনি করোনাভাইরাসের টিকা নেবেন না বলে জানিয়ে দিয়েছেন।

>>রয়টার্স
Published : 27 Nov 2020, 12:32 PM
Updated : 27 Nov 2020, 12:32 PM

কোভিড-১৯ মহামারীর ভয়াবহ নিয়ে শুরু থেকেই সন্দেহ প্রকাশ করে এ রোগ নিয়ে তুচ্ছ তা‍চ্ছিল্য করেছেন বোলসোনারো। এখন তিনি টিকা প্রকল্প নিয়ে সংশয় প্রকাশ করছেন।

নানা ‍সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় সরাসরি সম্প্রচারিত এক বিবৃতিতে বোলসোনারোকে বলতে শোনা যায়, কংগ্রেস ব্রাজেলীয়দের টিকা গ্রহণের কোনো প্রয়োজনীয়তা দেখছে না।

তিনি বলেন, ‘‘আমি আপনাদের বলছি, আমি এটা (টিকা) নিব না। এটা গ্রহণ না করা আমার অধিকার।”

এ সময় মাস্ক পরার কার্যকারিতা নিয়েও সংশয় প্রকাশ করেন এই নেতা। বলেন, মাস্ক পরলে এই ভাইরাস কম ছড়ানোর পক্ষে খুব সামান্য প্রমাণই আছে।

অথচ স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মাস্ককে অন্যতম হাতিয়ার বলছেন। এ রোগের বিস্তার নিয়ন্ত্রণে অনেক দেশের সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করেছে।

করোনভাইরাস থেকে নিস্তারের সবচেয়ে কার্যকর উপায় হতে পারে টিকা। বিশ্বের বেশ কয়েকটি দেশ ও প্রতিষ্ঠান এ রোগের টিকা আবিষ্কারের চেষ্টা করছে। নানা ধাপের পরীক্ষায় কয়েকটি প্রতিষ্ঠান তাদের টিকা এ রোগের বিরুদ্ধে মানবদেহে অ্যান্টিবডি তৈরিতে ৯০ থেকে ৯৫ শতাংশ কার্যকর বলেও দাবি করছে।

একাধিক প্রতিষ্ঠানের টিকা এখন চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়। আগামী বছরের শুরুতেই এক বা একাধিক প্রতিষ্ঠানের কোভিড-১৯ টিকা মানুষের হাতে পৌঁছে যাবে বলেও আশা করা হচ্ছে।

অথচ, ব্রাজিলের প্রেসিডেন্ট বারবার বলছেন, তার দেশের নাগরিকদের টিকার প্রয়োজন নেই।

গত অক্টোবরে মজা করে এক টুইটে তিনি বলেছিলেন, শুধু তার কুকুরের জন্য টিকা প্রয়োজন।