আফগান হত্যার ঘটনায় ১০ সেনাকে চাকরিচ্যুত করছে অস্ট্রেলিয়া

আফগান যুদ্ধের সময় নিরীহ মানুষ এবং বন্দি মিলিয়ে ৩৯ জনকে হত্যার ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ তদন্ত প্রতিবেদনে উঠে আসার পর অস্ট্রেলিয়া তাদের বিশেষ বাহিনীর অন্তত ১০ সেনাকে চাকরিচ্যুত করার নোটিশ দিয়েছে।

>>রয়টার্স
Published : 26 Nov 2020, 03:39 PM
Updated : 26 Nov 2020, 03:39 PM

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (এবিসি) বৃহস্পতিবার এ খবর জানিয়েছে।

চার বছরের তদন্ত শেষে গত সপ্তাহে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) এর দেওয়া প্রতিবেদনে ১৯ অস্ট্রেলীয় সেনার বিরুদ্ধে আফগানিস্তানে বন্দি, কৃষক ও বেসামরিক নাগরিক মিলিয়ে ৩৯ জনকে হত্যার প্রমাণ থাকার কথা বলা হয়।

প্রতিবেদনে সেনাদের পরিচয় জানানো হয়নি।তবে বিশেষ বাহিনীর ওই ১৯ বর্তমান ও সাবেক সেনার বিরুদ্ধে পুলিশী তদন্ত এবং তাদেরকে বিচারের আওতায় আনার সুপারিশ করা হয়।

এডিএফ এর এই তদন্ত প্রতিবেদনের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ১০ অস্ট্রেলীয় সেনাকে বরখাস্তের আনুষ্ঠানিক নোটিশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে এবিসি।

১০ সেনার পরিচয় এবিসি জানায়নি। তবে বলেছে, এই সেনারা হত্যাকাণ্ডের প্রত্যক্ষদর্শী কিংবা তারা এতে জড়িত ছিলেন। অপরাধের অভিযোগ থাকা ১৯ সেনার মধ্যে নন তারা। নোটিশের জবাব দেওয়ার জন্য তারা ১৪ দিন সময় পাবেন।

এ খবরের ব্যপারে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা দপ্তর তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

আফগানিস্তানে ২০০২ সালে তালেবান শাসনের পতনের পর থেকেই মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশনের অংশ হিসাবে ছিল অস্ট্রেলীয় সেনা।

প্রাথমিকভাবে আফগান সেনাদেরকে প্রশিক্ষণ দেওয়াই আন্তর্জাতিক বাহিনীর কাজ থাকলেও পরে তারা জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে অনেক বেশি জড়িয়ে পড়তে শুরু করে।

অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স এর তদন্ত প্রতিবেদন বলছে, “পৃথক ২৩ টি ঘটনায় অস্ট্রেলীয় বিশেষ বাহিনীর ২৫ সেনা সরাসরি কিংবা পরোক্ষোভাবে বেআইনিভাবে আফগান হত্যায় অংশ নিয়েছিল।”

এ প্রতিবেদন প্রকাশের পর গত সপ্তাহে অস্ট্রেলিয়ার সবচেয়ে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা আফগানিস্তানের কাছে ক্ষমাও চেয়েছেন।