জার্মান চ্যান্সেলর মের্কেলের কার্যালয়ের গেটে গাড়ির ধাক্কা

জার্মানির বার্লিনে চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের কার্যালয়ের গেটে স্লোগান লেখা একটি গাড়ি ধাক্কা মেরেছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 12:46 PM
Updated : 25 Nov 2020, 12:46 PM

বুধবার রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী একথা জানিয়েছেন। রয়টার্সের তোলা ঘটনাস্থলের ছবিতে দেখা গেছে পুলিশ গাড়িটিতে তল্লাশি চালাচ্ছে।

গাড়িটির দুই পাশে সাদা রঙে লেখা রয়েছে, ‘বিশ্বায়নের রাজনীতি বন্ধ করুন’ , এবং “আপনি শিশু ও বৃদ্ধ মানুষ খুনিদের ঘৃণা করেছিলেন।”

গাড়ির ধাক্কায় কেউ হতাহত হওয়ার তাৎক্ষণিক কোনও খবর পাওয়া যায়নি। মের্কেল ওই সময় কার্যালয় ভবনে ছিলেন কিনা তাও জানা যায়নি।

ঘটনার পর সেখানে গেছে বেশ কিছু সংখ্যক পুলিশ এবং দমকল বাহিনী। গাড়ির চালককে কাস্টডিতে নেওয়া হয়েছে।

কী কারণে এমন ঘটনা ঘটল সে ম্পর্কে তাত্ক্ষণিকভাবে কিছু জানা যায়নি। বার্লিন পুলিশ এক টুইটার বার্তায় বলেছে, “চালক গাড়ি নিয়ে ইচ্ছাকৃতভাবে গেটে আঘাত করেছে কিনা সেটি আমরা নিশ্চিত হওয়ার চেষ্টা করছি।”

বুধবার জার্মানির আঞ্চলিক প্রধানদের সঙ্গে কোভিড-১৯ মোকাবেলায় নিরাপত্তা বিধি আরও বাড়ানো নিয়ে একটি ভিডিও কনফারেন্স করার কথা রয়েছে মের্কেলের।

করোনাভাইরাসের বিধিনিষেধের বিরুদ্ধে জার্মানিতে এরই মধ্যে বড় বড় কিছু বিক্ষোভও হয়েছে। তবে এই বিক্ষোভের সঙ্গে মের্কেলের কার্যালয়ের গেটে গাড়ি ধাক্কার ঘটনার যোগ থাকার কোনও আলামত পাওয়া যায়নি।

সন্দেহভাজন ইসলামপন্থি জঙ্গিরা সম্প্রতি কয়েক সপ্তাহে প্যারিস, নিস এবং ভিয়েনায় হামলা চালিয়ে আটজনকে হত্যার পর ইউরোপে উচ্চ সতর্কতা জারি রয়েছে।

মঙ্গলবার সুইস পুলিশ এক সুইস নারীকে সনাক্ত করেছে। ওই নারী একজনের ঘাড়ে ছুরি মেরেছে এবং একটি ডিপার্টমেন্টাল স্টোরে জিহাদি বলে পরিচিত একজনের গলা চিপে ধরেছে।

কয়েকটি খবরে বলা হয়েছে, মের্কেলের কার্যালয়ের গেটে ধাক্কা দেওয়া ভক্সওয়াগন এস্টেট গাড়িটি ২০১৪ সালের ফেব্রয়ারিতে ঘটা একইধরনের একটি ঘটনায় ব্যবহৃত গাড়ির মতোই।

সেই সময়কার গাড়িতেও স্লোগান লেখা ছিল। তাতে জলবায়ু পরিবর্তনের অবসান ঘটানোর আহ্বান জানানো হয়েছিল এবং আটক হওয়া ৪৮ বছর বয়সী এক ব্যক্তিকে নিয়ে লেখা বার্তা ছিল।