জাপান সাগরে মার্কিন রণতরীকে রুশ যুদ্ধজাহাজের ‘ধাওয়া’

জাপান সাগরে রাশিয়ার জলসীমার ভেতর ঢুকে পড়া যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি ডেস্ট্রয়ারকে রুশ যুদ্ধজাহাজ ধাওয়া দিয়ে তাড়িয়েছে বলে দাবি করেছে মস্কো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 09:46 AM
Updated : 25 Nov 2020, 09:46 AM

মঙ্গলবার ইউএসএস জন ম্যাককেইন নামের ওই মার্কিন নৌযানটি পিটার দ্য গ্রেট গালফ সমুদ্রসীমার ২ কিলোমিটার ভেতরে ঢুকে পড়ার পর ধরা পড়ে বলেও অভিযোগ তাদের।

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের উপস্থিতি টের পেয়ে রুশ নৌযান অ্যাডমিরাল ভাইনোগ্রাদভ প্রথমে মৌখিকভাবে সতর্ক করে। এরপরও রুশ জলসীমা না ছাড়লে তারা ইউএসএস ম্যাককেইনকে আঘাত করারও হুমকি দেয়।

হুমকির পর মার্কিন নৌযানটি আন্তর্জাতিক জলসীমায় ফিরে যায় বলে মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

রাশিয়ার এ দাবি উড়িয়ে দিয়েছে মার্কিন নৌবাহিনী। জাপান সাগরে তাদের নৌযান অন্যায় কিছু করেনি এবং তাদেরকে ‘তাড়িয়ে দেওয়া হয়নি’ বলেও দাবি করেছে তারা।

জাপান সাগরে জাপান ও রাশিয়া ছাড়াও দুই কোরিয়ার জলসীমা আছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাদের যুদ্ধজাহাজ অ্যাডমিরাল ভাইনোগ্রাদভ আন্তর্জাতিক যোগাযোগ চ্যানেল ব্যবহার করে যুক্তরাষ্ট্রের জাহাজটিকে ‘বিনা অনুমতিতে জলসীমার ভেতর ঢুকে পড়ায় সম্ভাব্য আঘাতের ব্যাপারে’  সতর্ক করেছিল।

“এ বিষয়ে রুশ ফেডারেশনের বিবৃতি একেবারেই মিথ্যা। ইউএসএস জন এস ম্যাককেইনকে কোনো দেশের জলসীমা থেকে তাড়িয়ে দেওয়া হয়নি,” বলেছেন মার্কিন নৌবাহিনীর সপ্তম বহরের মুখপাত্র লেফটেনেন্ট জো কেইলি।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সমুদ্রে একে অপরের যুদ্ধজাহাজকে ধাওয়া দেওয়ার ঘটনা বেশ বিরল। তবে গত বছর অ্যাডমিরাল ভাইনোগ্রাদভ পূর্ব চীন সাগরে মার্কিন একটি ক্রুজারের সঙ্গে সংঘর্ষে প্রায় জড়িয়ে পড়েছিল।

ওই ঘটনার জন্যও রাশিয়া ও যুক্তরাষ্ট্র একে অপরকে দোষারোপ করে আসছে।